ভিডিও

ইউক্রেনকে প্যাট্রিয়ট প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪, ০৩:১৪ দুপুর
আপডেট: এপ্রিল ২৮, ২০২৪, ০৩:১৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। নতুন সামরিক সহায়তা প্যাকেজের আওতায় এই ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে দেশটি। এটি খুব তাড়াতাড়ি করতে চায় বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। অবশ্য ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জন্য প্যাট্রিয়ট সিস্টেম পাঠানো হবে না বলে জানিয়ে দিয়েছেন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। খবর : বিবিসি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ক্রমবর্ধমান রাশিয়ান বিমান হামলার হুমকির মুখোমুখি হওয়ায় প্যাট্রিয়ট জরুরিভাবে প্রয়োজন। এটিই রুশ হামলা থেকে মানুষের জীবন বাঁচাতে পারে। 

অস্টিন গত শুক্রবার সংবাদ সম্মেলনে বলেন, যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত তার বৃহত্তম নিরাপত্তা সহায়তা প্যাকেজে প্রতিশ্রুতিবদ্ধ। এই সহায়তা দ্রুতই ইউক্রেনে পাঠানো হবে। যুক্তরাষ্ট্র এ লক্ষ্যে ৬০০ কোটি ডলার ব্যয় করবে। একটি সূত্র জানিয়েছে, এই ৬০০ কোটি ডলার প্রেসিডেন্ট জো বাইডেনের গত বুধবার সই করা আইনের ৬০ বিলিয়ন সহায়তা প্যাকেজের অধীন। এর মধ্যে আরও তাৎক্ষণিক সহায়তার মধ্যে ১০০ কোটি ডলার রয়েছে।

অস্টিন বলেন, তিনি আত্মবিশ্বাসী, শিগগিরই কিয়েভের জন্য আরও ক্ষেপণাস্ত্র ব্যবস্থা করা হবে। ইউরোপীয় অংশীদারদের সঙ্গে এ নিয়ে আলাপ চলছে। কিছু তহবিল ইউক্রেনের নিজস্ব প্রতিরক্ষা শিল্প গড়ে তোলার জন্যও পাঠানো হবে। যাতে করে দেশটি আরও বেশি গোলাবারুদ তৈরি এবং প্রয়োজন পূরণ করতে পারে। অস্টিন বলেন, যুদ্ধ শুরুর পর থেকে রাশিয়া কামানের গোলাবারুদ এবং অন্যান্য অস্ত্রের অভ্যন্তরীণ উৎপাদন বাড়িয়েছে। সেইসঙ্গে ইরান এবং উত্তর কোরিয়া থেকেও তারা অস্ত্র-গোলাবারুদ পাচ্ছে। তিনি বলেন, এ অবস্থায় ইউক্রেন, ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের জন্য কী ঝুঁকির মধ্যে রয়েছে, অনুমান করুন। যদি পুতিন ইউক্রেনে জয়ী হন, ইউরোপ এমন এক নিরাপত্তা হুমকিতে পড়বে যা জীবনেও দেখেনি। কেবল ইউক্রেনের মধ্যেই থেমে থাকবে না রাশিয়া।

মার্কিন সাহায্য ইউক্রেনীয় বাহিনীকে রক্ষা করবে কিনা জানতে চাইলে অস্টিন বলেন, ইউক্রেনীয়রা রণাঙ্গনে আছে, এসব সহায়তা তাদের সক্ষমতা আরও বাড়িয়ে তুলবে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS