ভিডিও

ফ্রিতে মিলছে জোসেফ গোয়েবলসের বাড়ি!

প্রকাশিত: মে ০৪, ২০২৪, ০৮:৪৭ রাত
আপডেট: মে ০৪, ২০২৪, ০৮:৪৭ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : জার্মান চ্যান্সেলর অ্যাডলফ হিটলারের প্রচারণা মন্ত্রী ছিলেন তিনি। নাৎসি বাহিনীর রুপরেখায় তাঁর ভূমিকা ছিল অনেক। সিনেমা, পত্রিকা ও রেডিওতে বিভিন্ন প্রচারণায় নাৎসির পক্ষে জনমত বাড়িয়েছেন তিনি। সেই জোসেফ গোয়েবলসের বসতবাড়ি নিয়ে বেশ বিপাকে পড়েছে জার্মান সরকার। এ কারণে ফ্রিতেই দিয়ে দেওয়া হচ্ছে এই বাড়ি।

বার্লিনের একটি হ্রদের পাশের এই বাড়িতেই একসময় ছিল গোয়েবলসের আড্ডাখানা ছিল। তাতে প্রায়ই আসতেন সে সময়কার বিখ্যাত সব অভিনেত্রীরা। ১৯৩৬ সালে বানানো বাড়িটি পরে সরকারের সম্পত্তি হিসেবে গণ্য হয়। কিন্তু এই বাড়ি নিয়ে বেশ সংকটে পড়েছে বার্লিন প্রশাসন।

এতে ব্যয় অনেক বেশি। এ ছাড়া যেসব জিনিসপত্র ভেঙে গেছে, সেগুলো ঠিক করতেও অনেক খরচ লাগবে। এ কারণে এই বাড়ি বিক্রি করে দেওয়ার পরিকল্পনা করে সরকার। কিন্তু ক্রেতা না পাওয়ায় এবার ফ্রিতেই বাড়িটি দিয়ে দিতে চাইছে প্রশাসন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অ্যাডলফ হিটলারের পরিকল্পনায় যুক্ত ছিলেন এই জোসেফ গোয়েবলস। তবে যুদ্ধ শেষ হওয়ার পর স্ত্রী ও ছয় সন্তানকে নিয়ে একসঙ্গে আত্মহত্যা করেন তিনি। এরপর থেকেই মূলত ১৭ হেক্টরের এই বাড়িটি সরকারের দখলে চলে যায়। নাৎসিদের ভয়াবহ ইতিহাসের কারণে এই বাড়ি কেউ কিনছে না বলেই জানান বার্লিনের অর্থমন্ত্রী স্টেফান ইভার্স। ২০০০ সালের পর থেকেই বাড়িটিতে কেউ থাকে না।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS