ভিডিও

ইসরায়েলকে সহায়তা নিয়ে আরও চাপে বাইডেন

প্রকাশিত: মে ০৫, ২০২৪, ০৪:২০ দুপুর
আপডেট: মে ০৫, ২০২৪, ০৪:২০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলকে অস্ত্র সহায়তা দেওয়া নিয়ে নতুন করে নিজ দল ডেমোক্রেটিক পার্টির চাপের মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ৮৮ ডেমোক্র্যাট সদস্য ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি স্থগিতের কথা বিবেচনা করতে জোর আহ্বান জানিয়ে তার কাছে চিঠি লিখেছেন। চিঠিতে তারা বলেন, গাজায় অব্যাহতভাবে ইসরায়েল মানবিক সহায়তা সীমিত করছে। খবর এক্সিওস অনলাইনের।

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে যুক্তরাষ্ট্রজুড়ে শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ডেমোক্র্যাট আইনপ্রণেতারা এ পদক্ষেপ নিলেন। এতে আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে নতুন করে চাপে পড়লেন বাইডেন। ডেমোক্র্যাট আইনপ্রণেতা জেসন ক্রো ও ক্রিস ডেলুজিওর নেতৃত্বে প্রতিনিধি পরিষদের সদস্যরা জো বাইডেনকে গত ফেব্রুয়ারিতে সই করা একটি স্মারকলিপির কথা স্মরণ করিয়ে দেন। এতে গাজায় ইসরায়েলের মানবাধিকার রক্ষার নিশ্চয়তার বিষয়টি অন্তর্ভুক্ত ছিল। এতে উল্লেখ ছিল, ইসরায়েল গাজায় ত্রাণ সহায়তা সীমিত করা বা বাধা দিতে পারবে না। পরে মার্চে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ওই চিঠিতে সই করেন।

আইনপ্রণেতারা বলছেন, তারা ইসরায়েলের প্রতিরক্ষার অধিকারকে জোর সমর্থন করেন। তবে যথেষ্ট প্রমাণ আছে, ইসরায়েল ফেডারেল আইন লঙ্ঘন করছে, যার ভিত্তিতে স্মারকলিপিটি সই হয়েছিল। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক অফিসের তথ্য, কেবল অর্ধেক ভর্তি করে ত্রাণসামগ্রী নিয়েই গাজায় ট্রাক প্রবেশ করতে পারছে। চিঠিতে সই করা ডেমোক্র্যাটদের মধ্যে অনেক উচ্চ পদস্থ ও বিখ্যাত ব্যক্তি রয়েছেন। তাদের মধ্যে প্রতিনিধি পরিষদের নিউ ডেমোক্র্যাট কোয়ালিশনের চেয়ারম্যান অ্যানি কুস্টার ও হাউস ইন্টেলিজেন্স কমিটির সদস্য জিম হিমসও আছেন। চিঠিতে গাজায় ত্রাণ সরবরাহ নির্বিঘ্ন করার আহ্বান জানিয়ে বলা হয়, গাজায় একটি দুর্ভিক্ষ খোদ ইসরায়েলের স্বার্থের জন্যই ক্ষতিকর। এর আগে গত মাসের শুরুতে মার্কিন প্রতিনিধি পরিষদের ৫৭ ডেমোক্র্যাট সদস্য বাইডেনকে লেখা এক চিঠিতে ইসরায়েলকে অনুদান বন্ধ রাখতে বলেন।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS