ভিডিও

ইরাকে আইএস’র হামলায় নিহত ৫

প্রকাশিত: মে ১৪, ২০২৪, ০১:৩১ দুপুর
আপডেট: মে ১৪, ২০২৪, ০১:৩১ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষে দেশটির পাঁচ সেনা সদস্য নিহত হয়েছেন। সোমবার (১৪ মে) এক বিবৃতিতে স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেন। আজ মঙ্গলবার (১৪ মে) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, সোমবার আইএস সদস্যরা মাতেবিজা নামে ইরাকের কেন্দ্রীয় প্রদেশের একটি গ্রামের সালেহ উদ্দীন পোস্টে হামলা চালায়। এতে সেনাবাহিনীর সঙ্গে সংর্ঘষ হয়। এতে এক কর্মকর্তাসহ ইরাক সেনাবাহিনীর পাঁচ সদস্য প্রাণ হারান। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আইএস গোষ্ঠীর সঙ্গে লড়াইয়ের সময় সেনাবাহিনীর ঊর্ধ্বতন এক অফিসার ও তার রেজিমেন্টের বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছেন।

প্রসঙ্গত, ২০১৪ সালে ইরাক এবং সিরিয়ার এক বিশাল অংশ দখল করে ‘খিলাফত’ ঘোষণা করে সশস্ত্র গোষ্ঠী আইএস। এরপর থেকে এ গোষ্ঠীটি বিভিন্ন জায়গায় হামলা শুরু করে। ২০১৭ সালে ইরাকে মার্কিন সামরিক জোটের নেতৃত্বাধীন ইরাক সেনাবাহিনী আইএস গোষ্ঠীকে পরাজিত করতে সক্ষম হয়। তবে ২০১৯ সালে  মার্কিন নেতৃত্বাধীন কুর্দি বাহিনী সিরিয়ায় আইএস গোষ্ঠীকে হারাতে ব্যর্থ হয়। এরপর থেকে দেশটির প্রত্যন্ত গ্রামাঞ্চল এবং মেরু অঞ্চলে এ জঙ্গি গোষ্ঠীর সদস্যরা হামলা চালিয়ে যাচ্ছিল।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS