ভিডিও

নিজের গবেষণায় ব্রেন ক্যান্সার থেকে মুক্তি পেলেন চিকিৎসক

প্রকাশিত: মে ১৪, ২০২৪, ০৭:৪০ বিকাল
আপডেট: মে ১৪, ২০২৪, ০৭:৪০ বিকাল
আমাদেরকে ফলো করুন

ব্রেন ক্যান্সারের জন্য বিশ্বের প্রথম চিকিৎসা নেয়ার এক বছর পর ক্যান্সার থেকে মুক্তি পেয়েছেন অস্ট্রেলিয়ান ডাক্তার রিচার্ড স্কোলার। নিজস্ব গবেষণা এবং তার প্যাথলজিস্টের দেয়া মেলানোমা থেরাপির পর তিনি ক্যান্সারমুক্ত হয়েছেন।

 

প্রসঙ্গত, গ্লিওব্লাস্টোমার নামে এই সাবটাইপ ক্যান্সার অনেক বেশি আক্রমণাত্মক। এই ক্যান্সারে আক্রান্ত রোগীরা এক বছরেরও কম সময় বেঁচে থাকেন। এক বছর চিকিৎসা নেয়ার পর মঙ্গলবার (১৪ মে) ৫৭ বছর বয়সী ডাক্তার রিচার্ড স্কোলার ঘোষণা করেন, তার সর্বশেষ এমআরআই স্ক্যানটিতে ক্যান্সার কোষ দেখা যায়নি।

রিচার্ড স্কোলার বিবিসিকে বলেন, ‘‌সত্যি বলতে, আমি আগের যেকোনো স্ক্যানের চেয়ে এবার বেশি নার্ভাস ছিলাম।’

প্রফেসর স্কোলার অস্ট্রেলিয়ার সুপরিচিত চিকিৎসক। স্কিন ক্যান্সারের জন্য দায়ী মেলানোমা সেল নিয়ে যুগান্তকারী গবেষণার জন্য এই বছর তিনি ও তার সহকর্মী জর্জিনা লং অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার নির্বাচিত হয়েছেন।

অস্ট্রেলিয়া মেলানোমা ইনস্টিটিউট সহ-পরিচালক হিসেবে গত এক দশকে ইমিউনোথেরাপির গবেষণা করছে তার দল। এই থেরাপি ক্যান্সার কোষকে আক্রমণ করার জন্য শরীরের প্রতিরোধ ব্যবস্থাকে ব্যবহার করে। যা বিশ্বব্যাপী মেলানোমা রোগীদের জন্য অভাবনীয় উদ্ভাবন। তাদের এই গবেষণার ফলাফলকেই প্রফেসর স্কোলারের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS