ভিডিও

বাইডেন প্রশাসনের বিরুদ্ধে একাধিক এয়ারলাইন্সের মামলা

প্রকাশিত: মে ১৪, ২০২৪, ০৯:৩৬ রাত
আপডেট: মে ১৪, ২০২৪, ০৯:৩৬ রাত
আমাদেরকে ফলো করুন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের পরিবহন বিভাগের বিরুদ্ধে মামলা দায়ের করেছে প্রধান একাধিক এয়ারলাইন্স।

মূলত কাস্টমারদের কাছে এয়ারলাইন্স কোম্পানিগুলোর পরিষেবা ফি প্রকাশ করা সংক্রান্ত একটি নতুন আইনের বিরোধিতা করে এ মামলা করা হয়েছে।

মামলা দায়ের করা এয়ারলাইন্সগুলো হচ্ছে- আমেরিকান এয়ারলাইনস, ডেলটা এয়ারলাইনস, ইউনাইটেড এয়ারলাইনস, জেটব্লু এয়ারওয়েজ, হাওয়াইয়ান এয়ারলাইনস এবং আলাস্কা এয়ারলাইনস।

 

গত শুক্রবার লুইজিয়ানার ইউএস ফিফথ সার্কিট আপিল আদালতে এ মামলা দায়ের করে কোম্পানিগুলো।

যুক্তরাষ্ট্রের পরিবহন মন্ত্রণালয় গত মাসে একটি নতুন আইন চালু করেছে। এই আইন অনুযায়ী, এয়ারলাইন্স ও টিকিট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে কাস্টমাররা চূড়ান্তভাবে টিকিট কেনার আগেই বিমানভাড়াসহ বাড়তি সব পরিষেবা ফি তাদের কাছে প্রকাশ করার বিধান রাখা হয়েছে।

যাতে কাস্টমারদেরকে কোনও অপ্রত্যাশিত বা অযাচিত ফি দিতে না হয় এবং গোপন কোনও চার্জ বা মাশুল গুনতে না হয়।

তবে সোমবার এয়ারলাইন্সগুলো এক বিবৃতিতে বলেছে, পরিবহন মন্ত্রণালয়ের এ নতুন আইন কাস্টমারদের বিভ্রান্ত করবে। তাছাড়া, এটি বেসরকারি খাতের গতিশীল ব্যবসাকে নিয়ন্ত্রণ করার প্রচেষ্টা, যা পরিবহন মন্ত্রণালয়ের আওতার বাইরে।

এ আইনকে “স্বেচ্ছাচারী, খামখেয়ালি, অবিবেচনাপ্রসূত ও আইন পরিপন্থি” আখ্যা দিয়েছে এয়ারলাইন্সগুলো।

যুক্তরাষ্ট্রের পরিবহন মন্ত্রণালয় বলেছে, তারা নতুন আইনেই অটল থাকবে এবং এর মাধ্যমে অযাচিত বা গোপন ফি থেকে যাত্রীদের বাঁচানো এবং যাত্রীরা টিকিট কেনার আগে তাদের ফ্লাইটের পূর্ণ মূল্য দেখতে দেওয়ার বিষয়টি নিশ্চিত করবে।

 

এর আগে গতমাসে যুক্তরাষ্ট্রের পরিবহন মন্ত্রণালয় বলেছিল, নতুন আইনের ফলে ভ্রমণকারীদেরকে বিমানযাত্রায় কম ভাড়া দিতে হবে।

মন্ত্রণালয়ের হিসাবে, বিমান পরিবহন খাতে যাত্রীরা বছরে ৫৪ কোটি ৩০ লাখ ডলার বাড়তি ফি পরিশোধ করে। তাছাড়া,ব্যাগেজ ফি’ এর নামে যুক্তরাষ্ট্রের এয়ারলাইন্সগুলো ২০২২ সালে যাত্রীদের কাছ থেকে ৬৮০ কোটি ডলার আদায় করেছে এবং ২০২৩ সালের প্রথম ৯ মাসে তারা ব্যাগেজ ফি বাবদ ৫৫০ কোটি ডলার আয় করেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS