ভিডিও

মার্কিন সামরিক সহায়তা ইউক্রেনকে জয়ী করবে : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: মে ১৪, ২০২৪, ১০:২০ রাত
আপডেট: মে ১৪, ২০২৪, ১০:২০ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কিয়েভকে সহায়তার জন্য ওয়াশিংটনের একটি সামরিক সহায়তা প্যাকেজ দ্রুত দেশটিতে পৌঁছাবে এবং সেটি তাদেরকে সাফল্য এনে দেবে। আজ মঙ্গলবার (১৪ মে) আকস্মিক সফরে ইউক্রেনে পৌঁছে তিনি এ কথা জানান।

কিয়েভে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করে ব্লিঙ্কেন বলেন, ‘এবারের অস্ত্র সহায়তা ইউক্রেন-রাশিয়া যুদ্ধে সত্যিকারের একটা পার্থক্য তৈরি করবে।’ এর আগে কিয়েভের সঙ্গে ওয়াশিংটনের মতের অমিলের কারণে সামরিক সহায়তা প্যাকেজটি আটকে যায়, যা গত এপ্রিলে অনুমোদিত হয়েছিল। এই সময়ের মধ্যে রাশিয়া ইউক্রেনে তাদের হামলা বাড়িয়েছে। কয়েক দফা ক্ষেপণাস্ত্র হামলা চালানোসহ উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলে একটি নতুন ফ্রন্টলাইন খুলেছে মস্কো।

৬১ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজটি অনুমোদনের পর যুক্তরাষ্ট্রের কোনো সিনিয়র কর্মকর্তার এটাই প্রথম ইউক্রেন সফর। আকস্মিক এ সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করে ব্লিঙ্কেন প্রতিশ্রুতি দেন যে, মার্কিন সামরিক সহায়তা যুদ্ধক্ষেত্রে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কিয়েভকে জয়ী হতে সহায়তা করবে।

তিনি বলেন, সহায়তা প্যাকেজটি কিয়েভে পাঠানোর প্রক্রিয়ায় আছে। কিছু সহায়তা এরই মধ্যে ইউক্রেনে পৌঁছেছে এবং বাকিটা পৌঁছানোর অপেক্ষায় রয়েছে। ব্লিঙ্কেন বলেন, একটি শক্তিশালী, সফল, সমৃদ্ধ, মুক্ত ইউক্রেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য উপযুক্ত জবাব হিসেবে গণ্য হবে। ব্লিঙ্কেন আরও বলেন, সময়ের সঙ্গে সঙ্গে ইউক্রেন তার নিজের পায়ে দৃঢ়ভাবে দাঁড়াবে; সেটা সামরিক, অর্থনৈতিক এবং গণতান্ত্রিকভাবে। ওয়াশিংটন তার অপেক্ষায় আছে।

ব্লিঙ্কেন পূর্ব ঘোষণা ছাড়াই মঙ্গলবার সকালে ট্রেনে করে কিয়েভে পৌঁছেন। খারকিভ অঞ্চলের উত্তরে একটি রাশিয়ার স্থল আগ্রাসন শুরুর কয়েকদিন পরেই এই সফরে এলেন তিনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS