ভিডিও

ইসরায়েল গাজায় গণহত্যা করছে, বিশ্বাস করে না যুক্তরাষ্ট্র

প্রকাশিত: মে ১৫, ২০২৪, ০৫:১০ বিকাল
আপডেট: মে ১৬, ২০২৪, ০১:৪৭ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ‘বাইডেন প্রশাসন বিশ্বাস করে না যে, ইসরায়েল গাজায় গণহত্যা করছে।’ যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সোমবার এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।ওই প্রেস ব্রিফিংয়ে সুলিভান বলেন, ‘আমরা মনে করি না যে গাজায় এখন যা ঘটছে তা গণহত্যা। আমরা যে বরাবরই এই ধারণা (গণহত্যা) প্রত্যাখ্যান করে এসেছি, তার প্রমাণ আছে।’ জ্যাক সুলিভান এ কথাও বলেন, ‘নিরীহ সাধারণ মানুষের সুরক্ষা এবং মঙ্গলের জন্য ইসরায়েলের আরও কিছু করার আছে। আর তা তাদের করাও উচিত।’

সুলিভানের এই মন্তব্যের এক দিন আগেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন পররাষ্ট্র দপ্তরের একটি প্রতিবেদন নিয়ে কথা বলেছিলেন। ব্লিঙ্কেন বলেছিলেন, তিনি ওই প্রাথমিক প্রতিবেদনের সঙ্গে একমত, যেখানে বলা হয়েছিল, ‘এটা মূল্যায়ন করা যুক্তিসংগত’ যে ইসরায়েল ফিলিস্তিনি ভূখণ্ডে হামাস সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধের সময় আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করেছে।

ইসরায়েল যেভাবে হামাসকে নির্মূল করতে অভিযান শুরু করেছে, তাতে সমর্থন জোগানোর জন্য প্রেসিডেন্ট বাইডেন তার দলের ভেতরেই সমালোচিত হচ্ছেন। গত বছরের ৭ অক্টোবর গাজায় ইহুদিদের ওপর হামলা চালায় হামাস। সেখানে ১১শ’র বেশি সাধারণ নাগরিক নিহত হন। বাইডেনের সমালোচকেরা তাকে ‘জেনোসাইড (এর অর্থ গণহত্যা বা জাতিহত্যা) বলে আখ্যায়িত করছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS