ভিডিও

দুই দিনের রাষ্ট্রীয় সফরে চীনে পুতিন

প্রকাশিত: মে ১৬, ২০২৪, ০১:১০ দুপুর
আপডেট: মে ১৬, ২০২৪, ০১:১০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : দুই দিনের রাষ্ট্রীয় সফরে এখন চীনে অবস্থান করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দুই বছরের বেশি সময় ধরে চলা ইউক্রেন যুদ্ধের মধ্যে চীন-রাশিয়া আরও গভীর সম্পর্ক স্থাপনের চেষ্টা করছে। খবর : আল জাজিরা

২০২২ সালে ইউক্রেনে রাশিয়া হামলা চালানোর আগে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছিলেন, মস্কোর সঙ্গে চীনের সম্পর্কের কোনা সীমা পরিসীমা নেই। এরপর ২০২৩ সালের মার্চে মস্কো সফরে যান শি। ওই সময় তিনি বলেছিলেন রাশিয়া ও চীনের সম্পর্ক নতুন এক অধ্যায়ে প্রবেশ করেছে। সর্বশেষ গত অক্টোবরে রুশ প্রসিডেন্ট চীন সফর করেন। গত দশকে এই দুই নেতার মধ্যে ৪২ বার সাক্ষাত হয়েছে। এর মধ্য দিয়ে তাদের গভীর বন্ধুত্বের সম্পর্ক ফুটে উঠেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার (১৬ মে) সকালেই বেইজিং পৌঁছান পুতিন। আশা করা হচ্ছে ভূরাজনৈতিক দিক দিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী চীন ও রাশিয়ার সম্পর্ক আরও গভীরে পৌঁছাবে। পুতিনের রাষ্ট্রী সফরকে চীনা গণমাধ্যম পুরনো বন্ধুর সফর বলে উল্লেখ করেছে। ৭১ বছর বয়সী পুতিন পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার পরই এটি তার প্রথম রাষ্ট্রীয় সফর। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, এবারের সফরে শি জিনপিংয়ের সঙ্গে শিল্প ও প্রযুক্তি খাত নিয়ে আলোচনা করবেন পুতিন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS