ভিডিও

আঙুলের পরিবর্তে জিহ্বায় অস্ত্রোপচার! ডাক্তারের কাণ্ডে হতবাক সবাই

প্রকাশিত: মে ১৭, ২০২৪, ০৭:১৪ বিকাল
আপডেট: মে ১৮, ২০২৪, ০২:৩৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আঙুলের অস্ত্রোপচার করাতে গিয়ে ভয়ঙ্কর ক্ষতি হয়ে গেল এক শিশুর। চিকিৎসক ‘ভুলবশত’ শিশুর হাতের আঙুলের পরিবর্তে জিহ্বায় অস্ত্রোপচার করে বসলেন! বিষয়টি জানাজানি হতেই তুমুল বিতর্ক শুরু হয়েছে।

চিকিৎসায় এমন গাফিলতির অভিযোগ উঠেছে ভারতের দক্ষিণী রাজ্য কেরালার কোঝিকোড় সরকারি মেডিকেল কলেজের এক চিকিৎসকের বিরুদ্ধে।

 

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে।

প্রতিবেদনে বলা হয়, শিশুটির হাতে পাঁচটির বদলে ছয়টি আঙুল রয়েছে। অতিরিক্ত আঙুল অস্ত্রোপচার করে বাদ দেওয়ার জন্যই মেডিকেল কলেজে ভর্তি করানো হয়েছিল শিশুটিকে।

 
 

নির্দিষ্ট দিনে অস্ত্রোপচারও হয়। কিন্তু অপারেশন থিয়েটার থেকে শিশুটিকে বের করতেই চমকে ওঠেন তার মা-বাবা। দেখেন, আঙুল তো বাদ যায়ইনি বরং তাদের মেয়ের জিহ্বায় অস্ত্রোপচার করেছেন চিকিৎসক। ভুল বুঝতে পেরেই অভিযুক্ত চিকিৎসক পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন।

 

তিনি দাবি করেন, শিশুটির জিহ্বায় সিস্ট ছিল, অবিলম্বে তা অস্ত্রোপচারের প্রয়োজন ছিল, সেই কারণেই তিনি অস্ত্রোপচার করেছেন। যদিও পরিবারের দাবি, শিশুটির জিহ্বায় কোনও সমস্যাই ছিল না। নিজেকে বাঁচাতে মিথ্যা বলছেন চিকিৎসক।

এদিকে হাসপাতালের পক্ষ শিশুটির পরিবারকে জানানো হয়েছে, একই দিনে দুটি শিশুর অস্ত্রোপচার ছিল। সেই কারণেই এই মারাত্মক ভুল হয়েছে।

অন্যদিকে, এ ঘটনাকে ঘিরে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়েছে রাজ্যে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জের নির্দেশে ডিরেক্টর অব মেডিকেল এডুকেশন একটি রিপোর্ট জমা দেন এবং তার ভিত্তিতেই অভিযুক্ত চিকিৎসককে বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে রাজ্যের সমস্ত হাসপাতালকে অস্ত্রোপচার ও অন্যান্য মেডিকেল প্রসিডিওরের ক্ষেত্রে কড়া নির্দেশ মেনে চলার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

এছাড়া স্থানীয় পুলিশও শিশুটির অভিভাবকের অভিযোগের ভিত্তিতে ওই চিকিৎসকের বিরুদ্ধে গাফিলতির মামলা দায়ের করেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS