ভিডিও

ব্রিটেনে ধনকুবেরদের তালিকায় শীর্ষে হিন্দুজা, রাজাকে টপকালেন সুনাক!

প্রকাশিত: মে ১৯, ২০২৪, ০৮:৩৭ রাত
আপডেট: মে ১৯, ২০২৪, ০৮:৩৭ রাত
আমাদেরকে ফলো করুন

সম্পত্তির নিরিখে দেশের রাজাকেও টপকে গেলেন ঋষি সুনাক এবং অক্ষতা মূর্তি। গত এক বছরে তাদের সম্পত্তি বেড়েছে ১২০ মিলিয়ন পাউন্ড। সেই ব্যাপক বৃদ্ধির জেরেই রাজা তৃতীয় চার্লসকে টপকে গেলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। দেশের ধনীতমদের মধ্যে প্রথম আড়াইশোর মধ্যেও ঢুকে পড়েছেন তারা। উল্লেখ্য, এই তালিকায় শীর্ষে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ী গোপীচাঁদ হিন্দুজা।

 

সম্প্রতি দেশের ধনীতমদের একটি তালিকা প্রকাশ করেছে ব্রিটেনের সানডে টাইমস পত্রিকা। ব্যক্তি বা পরিবারগুলোর মালিকানাধীন সম্পত্তির নিরিখে ধনীতম হাজারজনের তালিকা প্রকাশিত হয়েছে। পাশাপাশি, গত এক বছরে তাদের সম্পত্তি কতখানি বেড়েছে সেই পরিসংখ্যানও তুলে ধরা হয়েছে। সেখানেই দেখা যাচ্ছে, ২০২৪ সালে সম্পত্তির নিরিখে অনেকখানি এগিয়ে গিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ও তার স্ত্রী। ১০ ডাউনিং স্ট্রিটের সবচেয়ে ধনীতম বাসিন্দার তকমাও জুড়ে গিয়েছে তাদের সঙ্গে।

 

গত এক বছরে ঋষি সুনাক এবং অক্ষতা মূর্তির সম্পত্তি ১২০ মিলিয়ন পাউন্ড বেড়েছে। সম্পদের বড়সড় বৃদ্ধির জেরেই রাজা তৃতীয় চার্লসকে টপকে গিয়েছেন সুনাক ও তার স্ত্রী। ব্রিটেনের ধনীতমদের তালিকায় আপাতত ২৪৫ নম্বরে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ দম্পতি। বর্তমানে তাদের সম্পত্তির পরিমাণ ৬৫১ মিলিয়ন পাউন্ড। বিশেষজ্ঞদের মতে, এই বিপুল সম্পত্তির মূল উৎস ইনফোসিস। বাবা নারায়ণমূর্তির প্রতিষ্ঠিত সংস্থায় বিশাল শেয়ার রয়েছে অক্ষতার। ইনফোসিসের জন্যই গত এক বছরে লাফিয়ে বেড়েছে তার সম্পদের পরিমাণ।

 

অন্যদিকে, গত এক বছরে রাজা তৃতীয় চার্লসের সম্পদের পরিমাণ মাত্র ১০ মিলিয়ন পাউন্ড বেড়েছে। ধনীতমদের তালিকায় ২৫৮ তম স্থানে রয়েছেন ব্রিটেনের রাজা। তবে ওয়াকিবহাল মহলের মতে, রাজার ব্যক্তিগত সম্পদ কম হলেও রাজপরিবারের দখলে বিপুল সম্পত্তি থাকে। সেটা এ তালিকায় হিসাব করা হয়নি। প্রসঙ্গত, একমাত্র রাজনৈতিক নেতা হিসাবে সানডে টাইমসের এই তালিকায় জায়গা করে নিয়েছেন সুনাক।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS