ভিডিও

রাখাইনের বুথিডাউং শহর দখলে নিলো আরাকান আর্মি

প্রকাশিত: মে ১৯, ২০২৪, ০৯:০৫ রাত
আপডেট: মে ১৯, ২০২৪, ০৯:০৫ রাত
আমাদেরকে ফলো করুন

মিয়ানমারের রাখাইন রাজ্যের বাংলাদেশ সীমান্তের কাছে বুথিডাউং শহর পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে জাতিগত সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। শনিবার শহরটিতে অবস্থিত সেনাবাহিনীর কৌশলগত সামরিক কমান্ড সেন্টার দখলের দাবি করেছিল গোষ্ঠীটি। মিয়ানমার-বিষয়ক সংবাদমাধ্যম ইরাবতী এ খবর জানিয়েছে।

আরাকান আর্মি বলেছে, কমান্ড সেন্টার দখলের পর শহরটিতে থাকা সেনাবাহিনীর শক্ত ঘাঁটিগুলোও দখল করা হয়েছে। 

ইরাবতীর খবরে বলা হয়েছে, বুথিডাউং শহরের বাইরে লড়াই চলমান রয়েছে। পিছু হটতে থাকা সেনাদের তাড়া করছে আরাকান আর্মির যোদ্ধারা।

চলতি সপ্তাহে বিদ্রোহী গোষ্ঠীটি চারটি পদাতিক বাহিনীর ব্যাটালিয়ন সদর দফতর ও দুটি সীমান্ত ঘাঁটি দখল করার দাবি করেছে।২ মে আরাকান আর্মি সেনাবাহিনীর একটি অপারেশনস কমান্ড দখল করেছে। এ সময় তারা এক ডেপুটি কমান্ডারসহ শতাধিক সেনাকে আটক করেছিল। ৩ মে তারা আরেকটি ব্যাটালিয়ন সদর দফতর দখল করেছিল। ৬ মে শহরে প্রবেশের একটি গুরুত্বপূর্ণ সড়ক সেতু ধ্বংস করে জান্তা সেনারা।এর আগে মার্চ ও এপ্রিলে বুথিডাউংয়ে পদাতিক বাহিনীর তিনটি ব্যাটালিয়ন সদর দফতর করেছিল।থান্ডওয়ে শহরে সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মি সংঘর্ষ চলছে। 

গত বছর নভেম্বরে সেনাবাহিনীর হামলা শুরুর পর এখন পর্যন্ত প্রায় ১৮০টি সেনা ঘাঁটি, বেশ কয়েকটি কমান্ড সেন্টার এবং রাখাইনের ১৭টির মধ্যে সাতটি রাজ্য দখল করেছে। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS