ভিডিও

ইরানের অন্তবর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

প্রকাশিত: মে ২০, ২০২৪, ০৪:৩১ দুপুর
আপডেট: মে ২১, ২০২৪, ০১:১৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ার পর অন্তর্র্বতীকালীন প্রেসিডেন্ট হিসেবে মোহাম্মদ মোখবারের নাম সোমবার অনুমোদন করেছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। তিনি দুই মাস এ দায়িত্ব পালন করবেন। এর মধ্য দিয়ে পরবর্তীতেও দেশের নেতৃত্ব দেওয়ার পথ সুগম হলো তার।

এ ছাড়াও দেশটির নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আলি বাঘেরি কানি। হেলিকপ্টার দুর্ঘটনায় পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের মৃত্যুর পর মন্ত্রণালয়েরর দায়িত্ব পুনর্বন্টন করে দেশটির মন্ত্রিসভা। নির্বাহী, সংসদ ও বিচার—সরকারের তিন বিভাগের এক বৈঠকের পর ঘোষণাটি আসে।

২০২১ সালের নির্বাচনে রাইসি ক্ষমতায় আসার পর মোখবারকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়। ৬৮ বছর বয়সী এই কূটনীতিক সর্বোচ্চ নেতা খামেনির ঘনিষ্ঠ বলে পরিচিত।


২০১০ সালে ইউরোপীয় ইউনিয়ন মোখবারকে পারমাণবিক ও ক্ষেপণাস্ত্রসংক্রান্ত তৎপরতায় জড়িত থাকার অভিযোগে নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভূক্ত করে।

এ ছাড়া সেতাদ নামে একটি বিনিয়োগ তহবিলের দায়িত্বেও ছিলেন তিনি। ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র এবং ড্রোন সরবরাহ করার চুক্তি করতে মোখবার গত অক্টোবরে রাশিয়া সফর করেন।

এর আগে স্থানীয় সময় সোমবার সকালে ইরানি সংবাদমাধ্যমগুলোতে রাইসির মৃত্যুর খবর জানানো হয়। তার সঙ্গে হেলিকপ্টারে দেশটির পররাষ্ট্রমন্ত্রীও ছিলেন।

সূত্র : বিবিসি



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS