ভিডিও

রাইসির মৃত্যু নিয়ে যা বললো যুক্তরাষ্ট্র

প্রকাশিত: মে ২১, ২০২৪, ০১:০০ দুপুর
আপডেট: মে ২১, ২০২৪, ০৩:০৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এ নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া না জানালেও অবশেষে মুখ খুলল যুক্তরাষ্ট্র। রাইসি ও তার সঙ্গীদের মৃত্যুতে সমবেদনা জানিয়েছে ওয়াশিংটন। অবশ্য রাইসির হেলিকপ্টার দুর্ঘটনায় যুক্তরাষ্ট্রের কোনো হাত নেই বলে জানান দেশটির প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। এছাড়া এ দুর্ঘটনার কোনো কারণও জানা নেই বলে জানান তিনি।

যদিও রাইসিকে বহনকারী যুক্তরাষ্ট্রের তৈরি বেল-২১২ মডেলের হেলিকপ্টার বিধ্বস্তের কারণ সম্পর্কে আনুষ্ঠানিক কোনো তথ্য জানায়নি ইরান। তবে এ নিয়ে তেহরান ওয়াশিংটনকে দোষারোপ করতে পারে, তা নিয়ে যুক্তরাষ্ট্র উদ্বেগ কিনা-এমন প্রশ্ন করা হয় মার্কিন প্রতিরক্ষা সচিবকে। এর জবাবে লয়েড অস্টিন বলেন, এ দুর্ঘটনায় যুক্তরাষ্ট্রের কোনো হাত নেই। কী কারণে দুর্ঘটনা হতে পারে সে বিষয়ে আমি কিছু অনুমানও করতে পারছি না। তিনি আরও বলেন, আমি এই মুহূর্তে আঞ্চলিক নিরাপত্তার ওপর কোনো বড় ধরনের প্রভাব দেখতে পাচ্ছি না।

এদিকে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে জানিয়েছেন, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ হেলিকপ্টার দুর্ঘটনায় যারা নিহত হয়েছেন তাদের প্রতি ওয়াশিংটন গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে। বিবৃতিতে তিনি আরও বলেন, ইরানের নতুন প্রেসিডেন্ট নির্বাচনের সঙ্গে সঙ্গে আমরা দেশটির জনগণের মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার পক্ষে লড়াইকারীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS