ভিডিও

ফিলিস্তিনকে স্বীকৃতি ইউরোপের তিন দেশের

প্রকাশিত: মে ২৮, ২০২৪, ০৫:৩৭ বিকাল
আপডেট: মে ২৯, ২০২৪, ১০:৪৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার মধ্যেও ইউরোপের তিন দেশ—স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে মঙ্গলবার ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে।

তেল আবিব বলেছে, সাত মাসেরও বেশি সময় ধরে চলা গাজা যুদ্ধের মাঝে স্পেন ও নরওয়ের এমন সিদ্ধান্ত হামাসের জন্য পুরস্কার।

ওদিকে, নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, “৩০ বছরেরও বেশি সময় ধরে নরওয়ে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে অত্যন্ত সোচ্চার থেকেছে। আজ নরওয়ের আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দেওয়াটা নরওয়ে-ফিলিস্তিন সম্পর্কে একটি মাইলফলক।”

তিন দেশই বলেছে, তাদের এই সিদ্ধান্ত ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোকেও একই পথে হাঁটতে উদ্ধুদ্ধ করবে বলে তারা আশা করছে।

গাজায় ৭ মাসের যুদ্ধের পর ইউরোপীয় দেশগুলোর এমন সিদ্ধান্তের প্রেক্ষাপটে ইসরায়েল আরও একঘরে হয়ে পড়ছে বলেই মনে করছে।


জাতিসংঘের ১৯৩ টির মধ্যে প্রায় ১৪৩ টি দেশ এর আগে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিয়েছিল। আর এখন ইউরোপের আরও তিন দেশের ফিলিস্তিকে স্বীকৃতির পদক্ষেপে এ সংখ্যা ১৪৬ টিতে দাঁড়াল বলে মঙ্গলবার জানিয়েছেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জেসে ম্যানুয়েল।

স্পেনের মাদ্রিদ, আয়ারল্যান্ডের ডাবলিন ও নরওয়ের অসলো এও বলেছে যে, তারা গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠার প্রচেষ্টা গতিশীল করতে চায়।

মঙ্গলবার সকালে আয়ারল্যান্ড মন্ত্রিসভার এক বৈঠকে রাষ্ট্র হিসাবে ফিলিস্তিনের স্বীকৃতি অনুমোদন করেছে। এ সময় দেশটির পার্লামেন্টের বাইরে ওড়ানো হয় ফিলিস্তিনের পতকা।


ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া ইউরোপীয় দেশগুলোর মধ্যে রাজনৈতিক দিক থেকে প্রভাবশালী দেশ আয়ারল্যান্ড ও স্পেন। আর ২৭-জাতি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যদেশ সুইডেন, সাইপ্রাস, হাঙ্গেরি, রোমানিয়া, স্লোভাকিয়া, পোল্যান্ড, বুলগেরিয়া ও চেক প্রজাতন্ত্র, এরই মধ্যে ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে।

পশ্চিম তীরের শাসনক্ষমতায় থাকা ফিলিস্তিন কর্তৃপক্ষ ইউরোপীয় তিন দেশের স্বীকৃতিকে স্বাগত জানিয়েছে। নরওয়েতে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত বলেছেন, এই পদক্ষেপ যুদ্ধ ও দখলদারিত্ব অবসানের পথে একধাপ অগ্রগামী পদক্ষেপ এবং ফিলিস্তিনের জনগণকে নিজেদের একটি স্বাধীন রাষ্ট্রে মর্যাদা, স্বাধীনতা ও শান্তিতে বাস করতে দেওয়া এবং তাদের অত্বিস্তের অধিকার দেওয়ার পদক্ষেপ।”

ওদিকে, ইসরায়েল বরাবরই ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার নিন্দা করে আসছে। তাদের ভাষ্য, এ পদক্ষেপ হামাসের হাতকেই আরও শক্তিশালী করবে। যে গোষ্ঠীটি গতবছর ৭ অক্টোবরে ইসরায়েলে ঢুকে হত্যাযজ্ঞ চালিয়েছে।

ফিলিস্তিনকে ইউরোপীয় তিন দেশের রাষ্ট্র হিসাবে স্বীকৃতির সিদ্ধান্তের প্রতিবাদে ইসরায়েল এরই মধ্যে মাদ্রিদ, অসলো এবং ডাবলিন থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে। একইসঙ্গে ইসরায়েলে নিযুক্ত ওই তিন দেশের রাষ্ট্রদূতদের তলব করে ইসরায়েলে হামাসের হামলার ভিডিও দেখতে বলেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS