ভিডিও

ভারত-ইসরায়েল অংশীদারিত্ব জোরদার করার জন্য উন্মুক হয়ে আছি : মোদী

প্রকাশিত: জুন ০৭, ২০২৪, ১২:০০ দুপুর
আপডেট: জুন ০৭, ২০২৪, ০৭:৫৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

নির্বাচনী বিজয়ে অভিনন্দন জানানোয় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ধন্যবাদ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে ইহুদী রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক আরও গভীর করার অঙ্গীকার করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী।


বৃহস্পতিবার (৬ জুন) অভিনন্দন জানাতে মোদীর সঙ্গে ফোনকলে কথা বলেন নেতানিয়াহু। এরপরেই নিজের এক্স (পূর্বে টুইটার) হ্যান্ডেলে একটি পোস্ট দেন ভারতের প্রধানমন্ত্রী।

মোদী লেখেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে কথা বলে আমি আনন্দিত। ভারতের জনগণের প্রতি তার উষ্ণ অভিনন্দন ও সম্মানের জন্য আমি তাকে ধন্যবাদ জানাই। আমরা ভারত-ইসরায়েল কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করার জন্য উন্মুক হয়ে আছি।

ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, দুই নেতা দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে ও অদূর ভবিষ্যতে তাদের সম্পর্ক নতুন উচ্চতায় নিয়ে যেতে সম্মত হয়েছেন।


ইতিহাস ঘাটলে দেখা যায়, স্বাধীন হওয়ার পর থেকে ভারত ইসরায়েলি দখলদারিত্বের বিরোধিতা করেছে ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতি সমর্থন জানিয়েছে। তবে ভারতের ভেতরে সক্রিয় হিন্দুত্ববাদী সংগঠনগুলো সব সময়ই ইসরায়েলের প্রতি সমর্থন জানিয়েছে।

কিন্তু সময়ের পরিক্রমায় মোদী সরকার এখন ইসরায়েলের অন্যতম ঘনিষ্ঠ মিত্র হিসেবে বিবেচিত। ২০১৭ সালে ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে মোদী ইসরায়েল সফর করেন। সফরে তিনি ফিলিস্তিনি কোনো প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেননি। তখনই বিজেপি সরকার পরিষ্কার ইঙ্গিত দেয় যে তারা কোনো পক্ষে। এরপর থেকেই নেতানিয়াহুর সঙ্গে মোদীর সম্পর্ক ঘনিষ্ঠ হতে শুরু করে।

২০১৭ সাল থেকে এ পর্যন্ত ভারত ও ইসরায়েলের মধ্যে প্রতিরক্ষা, কৃষি ও বিমান চলাচলের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ চুক্তি সই হয়েছে। মোদী ও নেতানিয়াহু বিষয়গুলোকে তাদের সম্পর্কের ‘নতুন যুগের ভোর’ হিসেবে আখ্যা দিয়েছেন।

সূত্র: এনডিটিভি, বিবিসি



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS