ভিডিও

জাতিসংঘের ৯ কর্মীকে আটকের দাবি হুথিদের

প্রকাশিত: জুন ০৭, ২০২৪, ০৭:২৫ বিকাল
আপডেট: জুন ০৭, ২০২৪, ১০:৪৩ রাত
আমাদেরকে ফলো করুন

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা জাতিসংঘের বিভিন্ন সংস্থার অন্তত ৯ কর্মীকে আটক করেছে।

শুক্রবার (৭ জুন) হুথিদের পরিচালিত কর্তৃপক্ষ এই দাবি করেছে। তবে কেন তাদের আটক করা হয়েছে তা সম্পর্কে গোষ্ঠীটি কিছু জানায়নি। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

প্রায় এক দশক আগে ইয়েমেনের রাজধানী দখল করে শাসন পরিচালনা করে আসছে হুথি বিদ্রোহীরা। সানা দখলের পর সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের সঙ্গেও দীর্ঘদিন লড়াই করেছে তারা। সম্প্রতি গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধে ফিলিস্তিনিদের সমর্থনে লোহিত সাগরে বাণিজ্যিক ও সামরিক জাহাজে হামলা করছে তারা। এর জবাবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ইয়েমেনি ভূখণ্ডে হুথিদের অবস্থানে হামলা করেছে। এতে বিদ্রোহীরা ক্রমবর্ধমান আর্থিক চাপে পড়েছে।

এপি’র খবরে বলা হয়েছে, ইয়েমেনে হুথিদের নিয়ন্ত্রিত অঞ্চলে সক্রিয় আরও কয়েকটি ত্রাণ সংস্থার কর্মীদেরও আটক করা হয়েছে।

আন্তর্জাতিকভাবে মনোযোগ আকর্ষণ করলেও ইয়েমেনে দমনপীড়ন চালাচ্ছে হুথিরা। সম্প্রতি তারা ৪৪ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আঞ্চলিক কর্মকর্তা এপিকে জাতিসংঘের কর্মীদের আটকের কথা নিশ্চিত করেছেন। ওই কর্মকর্তা বলেছেন, যাদের আটক করা হয়েছে তাদের মধ্যে জাতিসংঘের মানবাধিকার সংস্থা, উন্নয়ন কর্মসূচি, বিশ্ব খাদ্য কর্মসূচি ও জাতিসংঘের বিশেষ দূতের কার্যালয়ে কর্মরত এক কর্মী রয়েছে। আটক এক কর্মীর স্ত্রীকেও বন্দি করা হয়েছে।

 

তাৎক্ষণিকভাবে এই বিষয়ে জাতিসংঘের কোনও মন্তব্য পাওয়া যায়নি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS