ভিডিও

স্ত্রীর জামিন বাতিল হওয়ায় ম্যাজিস্ট্রেটের নিতম্বে পুলিশ কর্মকর্তার গুলি

প্রকাশিত: জুন ১৪, ২০২৪, ১০:০৮ দুপুর
আপডেট: জুন ১৪, ২০২৪, ১২:৪৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

কেনিয়ার রাজধানী নাইরোবিতে আদালতের উন্মুক্ত অধিবেশন চলাকালীন একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তার গুলিতে ম্যাজিস্ট্রেট আহত হয়েছেন। পরে ওই কর্মকর্তা অন্য পুলিশ সদস্যের গুলিতে মারা যান। মাকাদারার প্রিন্সিপাল ম্যাজিস্ট্রেট মনিকা কিভুতির একটি রায় দেওয়ার পর পুলিশের প্রধান পরিদর্শক তার ওপর গুলি চালান।

এদিকে যে মামলার রায় দেওয়া হচ্ছিল, সেটিতে ওই পুলিশ কর্মকর্তার স্ত্রী জড়িত।


আদালত জামিন বাতিল করে সিদ্ধান্ত জানানোয় ওই কর্মকর্তা ক্ষুব্ধ হন এবং ম্যাজিস্ট্রেটকে লক্ষ্য করে গুলি করেন।
এ ঘটনায় আদালতে উপস্থিত অন্য পুলিশ সদস্যরা অবিলম্বে প্রতিক্রিয়া জানান। এই প্রক্রিয়ায় আরো তিনজন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে পুলিশ জানিয়েছে। সেই সঙ্গে গুলি ছোড়া পুলিশ সদস্য অন্য পুলিশের গুলিতে মারা যান।


স্যামসন কিপচিরচির কিপ্রুতো নামে পরিচিত ওই পুলিশ কর্মকর্তা পশ্চিম কেনিয়ার লন্ডিয়ানির একটি থানার দায়িত্বে ছিলেন।

ম্যাজিস্ট্রেট ও আহত পুলিশ সদস্যদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, রায় ঘোষণার পর একজন ব্যক্তি ম্যাজিস্ট্রেটকে গুলি করেন। গুলিটি তার নিতম্বে গিয়ে লাগে।

ন্যাশনাল পুলিশ সার্ভিস জানিয়েছে, পুলিশ সদস্যরা ‘অজানা কারণে’ আদালতে ছিলেন। কী কারণে গুলি চালানো হয়েছে তা জানার জন্য তদন্ত অব্যাহত রয়েছে।

এদিকে আদালত কক্ষের ভেতরের ঘটনাটি দেশটির মানুষ হতবাক হয়েছে। পুলিশের বিরুদ্ধে প্রায়ই বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হলেও আদালতের ভেতরে এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। বিচার বিভাগ আরো বলেছে, তারা নিরাপত্তাব্যবস্থা বাড়াবে এবং বিচার বিভাগীয় কর্মী ও অন্যদের জন্য নিরাপত্তার ব্যবস্থা করা হবে।

বিচার বিভাগের প্রধান রেজিস্ট্রার উইনফ্রিদাহ মোকায়া বলেন, ‘বিচার বিভাগীয় পরিবার হিসেবে আমরা আমাদের সহকর্মীর দ্রুত সুস্থতা কামনা করি। আমরা এই দুর্ভাগ্যজনক ঘটনায় প্রাণ হারানো কর্মকর্তার পরিবারের প্রতিও আমাদের সমবেদনা জানাই।’

সূত্র : বিবিসি



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS