ভিডিও

উত্তরপ্রদেশে ঈদের নামাজ ও গরু কোরবানি নিয়ে যোগীর কড়াকড়ি 

প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ১২:৪৯ দুপুর
আপডেট: জুন ১৫, ২০২৪, ১০:০০ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে মুসলিম নাগরিকদের প্রতি নতুন নির্দেশনা জারি করেছে ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এতে রাস্তায় ঈদের নামাজ পড়া নিষিদ্ধ করেছে সে। পাশাপাশি নিষিদ্ধ ঘোষিত পশু যেন কোরবানি করা না হয়, সেই বিষয়েও কড়া সতর্কতা জারি করা হয়েছে। উল্লেখ্য, ভারতের ২৮টি রাজ্যের ২০টিতেই গরু জবাই নিষিদ্ধ। এসব রাজ্যের মধ্যে উত্তরপ্রদেশ অন্যতম।

এবিপি লাইভের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার (১৩ জুন) উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তার রাজ্যের মুসলিম নাগরিকদের প্রতি নির্দেশনাটি জারি করেন। এতে বলা হয়েছে, প্রচলিত রীতি অনুযায়ী শুধুমাত্র নির্ধারিত স্থানে নামাজ পড়তে হবে। ঈদে কোনো কর্মব্যস্ত রাস্তা আটকে নমাজ পড়া যাবে না। এমনকি যেখানে সেখানে কোরবানি করা যাবে না। আগে থেকে ঠিক করে রাখা নির্দিষ্ট জায়গাতেই কোরবানি দেওয়া যাবে এবং কোরবানির পর সেই জায়গা পরিষ্কার করতে হবে। পাশাপাশি নিষিদ্ধ কোনো পশুকে কোরবানি দিলে কড়া ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দিয়েছে সে। মুসলিম সম্প্রদায়ের ঈদ এবং হিন্দু সম্প্রদায়ের দশেরা উৎসব একদিন আগে-পরে হওয়ায় প্রশাসনিক কর্মকর্তা ও পুলিশের প্রতি ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন কোনো অপ্রীতিকর ঘটনা এড়িয়ে চলা এবং প্রতিহত করারও নির্দেশ দিয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী। আগামী ১৬ জুন অনুষ্ঠিত হবে দাশেরা উৎসব আর এর পরদিনই অনুষ্ঠিত হবে ঈদুল আজহা।

এদিকে, কোরবানির ঈদে ভারতের মুসলিম নাগরিকদের সরকারি নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছে জামায়াতে উলামা-ই-হিন্দ সংগঠন। কোরবানির ছবি বা ভিডিও ক্যামেরাবন্দি করে সামাজিক যোগাযোগমাধ্যমে আপলোড না করার অনুরোধ জানিয়েছে সংগঠনটি। মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে দেওয়া এক বার্তায় জামায়াত প্রেসিডেন্ট মাওলানা আরসাদ মারদানি বলেছেন, ‘ইসলামে ত্যাগের থেকে বড় আর কিছু নেই। মুসলিম সম্প্রদায়ের প্রত্যেকের জন্য তা এক ধর্মীয় কর্তব্য। প্রচার এড়িয়ে চলুন। কোরবানি দেওয়ার মুসলিমদের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত। কোরবানির সময় পশু জবাই করার কোনো ছবি বা ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা থেকে বিরত থাকতে হবে।’ 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS