ভিডিও

ভয়াবহ খাবার সংকটে উত্তর গাজার বাসিন্দারা

প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ০২:৪৬ দুপুর
আপডেট: জুন ১৫, ২০২৪, ০২:৪৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : বর্বর ইসরায়েলি বাহিনীর দীর্ঘ দিনের বিরামহীন হামলা ও অবরোধের জেরে উত্তর গাজায় এখন দুর্ভিক্ষের মতো পরিস্থিতি তৈরি হয়েছে। মানুষের কাছে খাবারের মতো তেমন কিছুই নেই। তাই বাধ্য হয়ে উত্তর গাজাবাসী এখন শুধু রুটি খেয়ে দিন পার করছেন।

 শুক্রবার (১৪ জুন) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। প্রতিবেদনটি অনুযায়ী, উত্তর গাজার মানুষ ক্ষুধায় সবচেয়ে বেশি ভুক্তভোগী। সেখানে শাকসবজি, ফল ও মাংসের চরমঅভাব। তাই শুধু রুটি খেয়েই বেঁচে আছেন ফিলিস্তিনিরা। স্থানীয় বাসিন্দরা বলছেন, বাজারে খাদ্যপণ্য রয়েছে। তবে সেগুলোর দাম অনেক চড়া। এক কেজি কাঁচা মরিচের দাম ৯০ মার্কিন ডলার। যুদ্ধের আগে যা ছিল মাত্র এক ডলার। ব্যবসায়ীরা মাত্র এক কেজি পেঁয়াজের দাম ৭০ ডলার দাবি করছেন।

ছয় সন্তানের জননী উম মোহাম্মদ গাজা সিটিতে বসবাস করেন। আট মাসের ইসরায়েলি যুদ্ধে সবাই বাড়ি ছাড়লেও তিনি থেকে যান। তিনি বলেন, আমাদের অনাহারে রাখা হচ্ছে। বিশ্ববাসী আমাদের ভুলে গেছে। তিনি বলেন, আঠা, রুটি ছাড়া আমাদের আর কিছুই নেই। এর সঙ্গে খাওয়ার মতো আমাদের অন্য কিছু নেই। তাই আমরা কেবল রুটি খাই। উম মোহাম্মদ বলেন, কোনো মাংস বা সবজি নেই। যদি কিছু পাওয়া যায় তবে তা অবিশ্বাস্য দামে বিক্রি করা হচ্ছে।

গত অক্টোবরে গাজায় যুদ্ধ শুরু হয়। এর কয়েক দিন পরই গাজায় খাবার, পানি, জ্বালানি ও বিদ্যুৎ সরবরাহে নিষেধাজ্ঞা আরোপ করে ইসরায়েল। তবে গত মে মাসের শেষের দিকে ইসরায়েলি সামরিক বাহিনী ইসরায়েল ও অধিকৃত পশ্চিম তীর থেকে গাজায় খাদ্যপণ্য বিক্রির ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। কিন্তু ইসরায়েল ও পশ্চিম তীর থেকে নিয়মিত দামে জিনিসপত্র কিনলেও গাজায় আকাশচুম্বী দাম দাবি করছেন ব্যবসায়ীরা। ফিলিস্তিনিরা বলছেন, হামাস শাসিত গাজায় পুলিশ ব্যবস্থা ভেঙে যাওয়ার সুযোগ নিচ্ছেন ব্যবসায়ীরা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS