ভিডিও

হাজিদের গরম থেকে বাঁচাতে যে প্রযুক্তি ব্যবহার করছে সৌদি সরকার

প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ০২:৫৭ দুপুর
আপডেট: জুন ১৫, ২০২৪, ০২:৫৭ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : গ্রীষ্মের তীব্র গরম থেকে হাজিদের বাঁচাতে রোড-কুলিং টেকনোলজি ব্যবহার করেছে সৌদি সরকার। এই প্রযুক্তিতে রাস্তাগুলো তাপ শোষণ ও নির্গমন ক্ষমতা হ্রাস হয়। ফলে রাস্তা তুলনামূলকভাবে অনেকটাই শীতল থাকে। হাজিদের জন্য হজের অভিজ্ঞতাকে আরও নিরাপদ ও আরামদায়ক করতে উদ্ভাবনী এই প্রযুক্তি ব্যবহার করেছে দেশটি।

 এই তথ্য জানিয়েছে সৌদি রোডস জেনারেল অথরিটির এক মুখপাত্র আব্দুল আজিজ আল-ওতাইবি। শুক্রবার আরব নিউজ এই খবর জানিয়েছে। আব্দুল আজিজ আরব নিউজকে বলেছেন, সূর্যালোকের সংস্পর্শে সড়ক মূলত তাপ শোষণ করে থাকে এবং সূর্য অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গে শোষণ করা এই তাপমাত্রা ৭০  ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছায়। এর ফলে সড়ক তাপ নির্গমন শুরু করে। এই পরিস্থিতি মোকাবিলায় পবিত্র স্থানগুলোর চারপাশের ফুটপাতে ব্যবহারের জন্য তারা এমন একটি শীতল উপাদান তৈরি করেছে যেটি ঐতিহ্যগত পদার্থের তুলনায় কম তাপ শোষণ এবং নির্গমন করে। এ বিষয়ে আব্দুল আজিজ বলেছেন, আমরা যে উপাদানটি তৈরি করেছি তা রৌদ্রোজ্জ্বল আবহাওয়ায় সবচেয়ে বেশি কার্যকর। কেননা, এটি সূর্যশ্মিকে প্রতিফলিত করে, যা তাপ শোষণের মাত্রা কমিয়ে সড়কের তাপমাত্রা কমাতে সাহায্য করে। এতে করে রাস্তা ঠান্ডা থাকে, যা পথচারীদের জন্য হজ যাত্রা আরও আনন্দদায়ক করে তোলে।

বিশ্বের লাখ লাখ হজযাত্রীর জন্য অবকাঠামো ও সেবা উন্নয়নে সৌদি আরবের চলমান প্রচেষ্টার একটি অংশ এই রোড-কুলিং টেকনোলজি। আব্দুল আজিজ আরও জানান, যেটা দেখা গেছে, শীতল এই উপাদানটি রাস্তার উপরিভাগের তাপমাত্রা ১২ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস কমাতে সাহায্য করেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS