ভিডিও

চীনে মুসলিম সংস্কৃতির চিহ্ন মুছে ফেলতে উইঘুর অসংখ্য গ্রামের নাম বদল

প্রকাশিত: জুন ১৯, ২০২৪, ০৮:১৪ রাত
আপডেট: জুন ১৯, ২০২৪, ০৮:১৪ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : চীনের উইঘুর মুসলিম অধ্যুষিত শিনজিয়াং প্রদেশে ইসলামিক সাংস্কৃতিক চিহ্ন সম্মিলিত শত শত গ্রামের নাম বদলে দিয়েছে চীনা কর্তৃপক্ষ। এসব গ্রামের নাম পরিবর্তন করে সেখানে দেশটির কমিউনিস্ট পার্টির আদর্শের সঙ্গে মিল রয়েছে এমন নাম রাখা হয়েছে। মূলত মুসলিম সংস্কৃতির চিহ্ন মুছে ফেলতে এই পদক্ষেপ গ্রহণ করেছে চীনা কর্তৃপক্ষ।

আজ বুধবার (১৯ জুন) আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) এক প্রতিবেদেনে এমন অভিযোগ করা হয়।

খবর : আল-জাজিরা

নরওয়েজিয়ান অ্যাডভোকেসি সংস্থা উইঘুর হেজেলপের সঙ্গে মিলে এই প্রতিবেদন তৈরি করেছে এইচআরডব্লিউ। প্রতিবেদনে বলা হয়েছে, জিনজিয়াংয়ের সুদূর পশ্চিমাঞ্চলে নাম বদল করা হয়ছে এমন ৬৩০টি গ্রাম চিহ্নিত করেছেন। তাদের গ্রামের নামের সঙ্গে উইঘুর বা মুসলিম সংস্কৃতি সংশ্লিষ্ট শব্দ যুক্ত ছিল।

সেই শব্দগুলো বাদ দিয়ে নতুন নামকরণ করা হয়েছে। এসব গ্রামের নাম বদলে সুখ, ঐক্য ও সম্প্রীতির মতো সাধারণ শব্দে নাম রাখা হয়েছে। আজ বুধবার এক বিবৃতিতে হিউম্যান রাইটস ওয়াচের ভারপ্রাপ্ত চীনা পরিচালক মায়া ওয়াং বলেছেন, শিনজিয়াংয়ে উইঘুরদের ভাষায় সমৃদ্ধ এমন শত শত গ্রামের নাম পরিবর্তন করছে চীনা কর্তৃপক্ষ। তাদের স্থলে চীনা সরকারি প্রচারযন্ত্রের সহায়কনাম রাখা হয়েছে।

এই নাম বদলকে উইঘুরদের সাংস্কৃতিক ও ধর্মীয় চিহ্ন মুছে ফেলতে চীনা সরকারের প্রচেষ্টার অংশ বলে মনে হচ্ছে। চীন-কাজাখস্তান সীমান্ত ঘেঁষা শিনজিয়াং প্রদেশে প্রায় এক কোটি উইঘুর মুসলিম বসবাস করেন। চীনা কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে তাদের ওপর নির্যাতন করছে বলে অভিযোগ রয়েছে। এ নিয়ে চীনকে বার বার সতর্ক করে আসছে পশ্চিমা বিশ্ব। তবে এখনো পরিস্থিতির কোনো পরিবর্তন আসেনি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS