ভিডিও

উচ্চপদস্থ এক কমান্ডারকে বরখাস্ত করলেন জেলেনস্কি

প্রকাশিত: জুন ২৫, ২০২৪, ০২:৪০ দুপুর
আপডেট: জুন ২৫, ২০২৪, ০২:৫১ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : সেনাবাহিনীর একজন উচ্চপদস্থ কমান্ডারকে বরখাস্ত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। অযোগ্যতা এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগে তাকে বরখাস্ত করা হয়। মঙ্গলবার (২৫ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার চলমান আক্রমণের মধ্যে অযোগ্যতা এবং ক্ষমতার অপব্যবহারের অভিযোগে অভিযুক্ত হওয়ার পরে সোমবার ইউক্রেনের সেনাবাহিনীর একজন উচ্চপদস্থ সেনা কর্মকর্তাকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। অভিযুক্ত ওই সেনা কর্মকর্তা ইউক্রেনের বিপর্যস্ত পূর্বাঞ্চলে দেশটির সেনাবাহিনীর নেতৃত্ব দিচ্ছিলেন। প্রায় আড়াই বছর ধরে চলমান এই যুদ্ধে সাম্প্রতিক মাসগুলোতে কিয়েভ পূর্বাঞ্চলে রুশ বাহিনীকে মোকাবিলায় কার্যত সংগ্রাম করছে এবং এর মধ্যেই এই পদক্ষেপ সামনে এলো।

সোমবার জেলেনস্কি তার সন্ধ্যার ভাষণে বলেন, ‘আমি ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জয়েন্ট ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ইউরি সোডলকে ব্রিগেডিয়ার জেনারেল আন্দ্রি গনাটোভের সাথে প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছি।’উচ্চপদস্থ এই সেনা কর্মকর্তাকে তিনি বরখাস্তের কারণ সম্পর্কে কোনও বিশদ বিবরণ দেননি তবে আজভ ব্রিগেডের একজন কমান্ডারের সমালোচনার পরে এই সিদ্ধান্তটি এসেছে। বোগদান ক্রোটেভিচ নামে একজন আজভ কমান্ডার একদিন আগে এসবিইউ নিরাপত্তা পরিষেবার কাছে একটি অভিযোগ দায়ের করেন এবং সোডোলের বিরুদ্ধে তদন্তের আহ্বান জানান।

মিডিয়া রিপোর্ট অনুসারে, ক্রোটেভিচ লেফটেন্যান্ট জেনারেল ইউরি সোডলকে অযোগ্যতার জন্য অভিযুক্ত করেন এবং সম্মুখ সমরে ইউক্রেনীয় সৈন্যদের মৃত্যুর জন্য তাকে দায়ী করেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS