ভিডিও

বিবাহিত নারীদের আইফোন কারখানায় চাকরি না দেওয়ার অভিযোগ!

প্রকাশিত: জুন ২৮, ২০২৪, ০১:৫৮ দুপুর
আপডেট: জুন ২৮, ২০২৪, ০২:১৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

 অ্যাপলের পণ্য় সরবরাহকারী সংস্থা ফক্সকনের চেন্নাই প্ল্যান্টে বিবাহিত হলেই নারীরা চাকরি পাবেন না। এমন প্রতিবেদন সংবাদমাধ্যমে প্রকাশের পর, ভারতের কেন্দ্রীয় সরকার তামিলনাড়ু সরকারকে একটি বিস্তারিত প্রতিবেদন জমা দিতে বলেছে। 

বার্তা সংস্থা রয়টার্সের একটি তদন্তে অভিযোগ ওঠে, চেন্নাইয়ের কাছে ফক্সকন প্রধান ইন্ডিয়ান আইফোন প্ল্যান্টে বিবাহিত নারীদের চাকরি থেকে বাদ দিয়েছে। বিবাহিত নারীদের পারিবারিক দায়িত্ব অবিবাহিত নারীদের তুলায় বেশি, এই কারণ দেখিয়ে তাদের চাকরি থেকে বাদ দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

ফেডারেল শ্রম মন্ত্রণালয় বলেছে, ‘আইনে স্পষ্টভাবে উল্লেখ করা আছে, পুরুষ ও নারী কর্মীদের নিয়োগের সময় কোনো বৈষম্য করা হবে না৷’

এদিকে ফক্সকন একটি বিবৃতিতে এই অভিযোগ অস্বীকার করে বলেছে, ‘ফক্সকন বৈবাহিক অবস্থার ভিত্তিতে কর্মসংস্থানে বৈষম্যের অভিযোগকে জোরালোভাবে প্রত্যাখ্যান করে।’ 

ফক্সকন অ্যাপেল আইফোনের বৃহত্তম সরবরাহকারী সংস্থা এবং ২০১৭ সালে তামিলনাড়ুতে প্রথম কারখানা স্থাপন করেছিল। কিন্তু এরপর থেকে ভারতে আগ্রাসীভাবে তারা তাদের কার্যক্রম প্রসারিত করছে। ২০২৩ সালে কম্পানিটি রাজ্যে আইফোন ১৫ অ্যাসেমব্লিং বা একত্রিত করা শুরু করে এবং এই বছরের শুরুতে ফক্সকন তামিলনাড়ুতে পিক্সেল স্মার্টফোন তৈরি করার জন্য গুগলের সঙ্গে চুক্তিবদ্ধও হয়েছিল।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS