ভিডিও

সরকারবিরোধী বিক্ষোভে কেনিয়ায় নিহত ৩০

প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০৩:২৬ দুপুর
আপডেট: জুন ২৯, ২০২৪, ০৩:২৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল কেনিয়ায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ মনিটর শনিবার এ তথ্য জানিয়েছে। সম্প্রতি নতুন একটি আর্থিক বিলের বিরুদ্ধে কেনিয়ার রাজধানী নাইরোবিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বিতর্কিত বিলটি পাসের পরই সংসদ ভবন প্রাঙ্গণে ঢুকে পরে বিক্ষোভকারীরা। সে সময় সংসদ সদস্যরা বেসমেন্টে আশ্রয় নেন। শুধু রাজধানী নাইরোবি নয়, নতুন বিলের বিরুদ্ধে দেশজুড়েই বিক্ষোভ হচ্ছে। কারণ এই বিলের মাধ্যমে ট্যাক্স বাড়ানো হয়েছে। গত সপ্তাহে বিলের কিছু বিষয় সংশোধন করা হয়েছে। তবে পুরো বিলই বাতিলের দাবি জানিয়েছেন কেনিয়ার নাগরিকরা।

হিউম্যান রাইটস ওয়াচ মনিটর এক বিবৃতিতে জানিয়েছে, কেনিয়ার নিরাপত্তা বাহিনী ২৫ জুন (মঙ্গলবার) বিক্ষোভকারীদের ওপর সরাসরি গুলি চালিয়েছে। হিউম্যান রাইটস ওয়াচ-এর আফ্রিকা অঞ্চলের সহযোগী পরিচালক ওটসিয়েনো নামওয়ায়া বলেছেন, কোনো ধরনের যৌক্তিকতা ছাড়াই ভিড়ের মধ্যে সরাসরি গুলি করা হয়েছে। এমনকি অনেক বিক্ষোভকারী পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তাদেরও গুলি করা হয়। কেনিয়া এবং আন্তর্জাতিক আইনে এ ধরনের পদক্ষেপ একেবারেই গ্রহণযোগ্য নয়।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS