ভিডিও

ইরানে ভোট দিলেন শতবর্ষী নারী!

প্রকাশিত: জুলাই ০৫, ২০২৪, ০৯:২০ রাত
আপডেট: জুলাই ০৬, ২০২৪, ১২:১০ রাত
আমাদেরকে ফলো করুন

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফায় শতবর্ষী এক নারী ভোট কেন্দ্রে এসে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। শুক্রবার ইরানের গোলেস্তান প্রদেশের একটি ভোট কেন্দ্র তাজ-খানুন মানকোলি যখন তার ভোটটি ব্যালটবক্সে ফেলতে আসেন তখন সেখানে উপস্থিত অন্যান্য ভোটাররা তাকে বাহাবা দেন।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, তাজ-খানুনকে ঘিরে ভোট কেন্দ্রে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়। বিশেষ করে কম বয়েসি ভোটাররা তাঁর সঙ্গে কথা বলার চেষ্টা করেন এবং অনেকেই ছবি তোলেন। শতবর্ষী এই নারীর কাছে তার জীবনের গল্পও শুনতে চেয়েছেন অনেক ভোটার। 

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটে কোনো প্রার্থী প্রয়োজনীয় ভোট নিশ্চিত করতে না পারায় শুক্রবার দ্বিতীয় দফায় ভোট গ্রহণ চলছে। স্থানীয় সময় সকাল আটটা থেকে ভোট গ্রহণ শুরু হয়। এ দফায় সংস্কারপন্থী প্রার্থী মাসুদ পেজেশকিয়ান এবং কট্টরপন্থী সাইদ জালিলির মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে।

গত মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হবার কারণে দেশটিতে আগাম নির্বাচন হচ্ছে। এর মধ্যে ২৮ জুন প্রথম দফার নির্বাচনে কোনো প্রার্থীই ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় দ্বিতীয় দফার ভোট হচ্ছে। প্রথম দফার সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থী এই পর্বে লড়ছেন।

 

প্রথম দফায় ৪২ শতাংশ ভোট পেয়ে প্রথম হন সংস্কারপন্থী পেজেশকিয়ান। আর, ৩৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে ছিলেন জালিলি। নির্বাচনের দ্বিতীয় দফায় ৫৮ হাজার ৬৩৮টি কেন্দ্রে ভোট গ্রহণ চলছে। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ভোট গ্রহণ শুরুর পরপরই ভোট দিয়েছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS