ভিডিও

২২ বছর পর উদ্ধার অক্ষত মরদেহ 

প্রকাশিত: জুলাই ০৯, ২০২৪, ০৫:০২ বিকাল
আপডেট: জুলাই ০৯, ২০২৪, ০৫:০২ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : লাতিন আমেরিকার দেশ পেরুর সাদা বরফে ঢাকা পবর্তগুলোতে সারা বছরই বিশ্বের বিভিন্ন দেশের আরোহীরা ভিড় করেন। তবে পছন্দের শীর্ষে হলেও সব আরোহীই এসব বিশাল উঁচু উঁচু পবর্ত জয় করতে পারেন না। অনেকেই পবর্তে গিয়ে মারা যান। 

এমন পর্বতারোহীদের একজন উইলিয়াম স্ট্যাম্পফ্ল। আজ থেকে ২২ বছর আগে এই মার্কিন নাগরিক পেরুর একটি পবর্তে গিয়ে নিখোঁজ হয়েছিলেন। তারপর দীর্ঘ খোঁজাখুঁজি করেও তার কোনো সন্ধান মেলেনি। তবে জলবায়ু পরিবর্তনজনিত কারণে বরফ গলে অবশেষে তার মরদেহ বেরিয়ে এসেছে। তবে এত বছর পার হলেও তার মরদেহের কিছুই হয়নি। এমনকি তার সঙ্গে থাকা জামাকাপড়, পাসপোর্ট ও জুতা পর্যন্ত ঠিক-ঠাক পাওয়া গেছে।

এনডিটিভির খবর অনুযায়ী, ২০০২ সালে তুষারঝড়ে ২২ হাজার ফুট উঁচু হুয়াস্কারান পর্বতে চাপা পড়ে উইলিয়াম নিখোঁজ হন। তখন তার বয়স ছিল ৫৯ বছর। তারপর তার খোঁজে ব্যাপক  তল্লাশি ও উদ্ধার প্রচেষ্টা চালালেও সব ব্যর্থ হয়। তবে ২২ বছর পর জলবায়ু পরিবর্তন জনিত কারণে বরফ গলে তার মরদেহ বেরিয়ে এসেছে। সোমবার (৮ জুলাই) স্থানীয় পুলিশ এমন তথ্যই জানিয়েছে।

পেরুর পুলিশ বলছে, উইলিয়ামের দেহাবশেষ আন্দিজের কর্ডিলেরা ব্লাঙ্কা রেঞ্জে পাওয়া গেছে। বরফ গলার কারণে এটি বেরিয়ে এসেছে। তবে বরফের ঠান্ডায় তার মরদেহ, জামাকাপড়, জুতা ও বুট ভালোভাবে সংরক্ষিত ছিল। সেখানে তার পাসপোর্টও পাওয়া গেছে। এটি দেখেই তার পরিচয় শনাক্ত করেছে পুলিশ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS