ভিডিও

নাভালনির স্ত্রী ইউলিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

প্রকাশিত: জুলাই ১০, ২০২৪, ০৪:২৯ দুপুর
আপডেট: জুলাই ১০, ২০২৪, ০৪:২৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার কারাগারে মারা যাওয়া দেশটির বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন একটি রুশ আদালত। চরমপন্থার অভিযোগে মঙ্গলবার (৯ জুলাই) ইউলিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

বুধবার (১০ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ইন্ডিয়া টুডে। প্রতিবেদনে বলা হয়েছে, ইউলিয়া নাভালনায়া রাশিয়ার বাইরে বসবাস করছেন। তার বিরুদ্ধে ‘একটি চরমপন্থি সংগঠনের যোগ দেয়ার অভিযোগ আনা হয়েছে। রুশ আদালত জানান, তদন্তকারীদের আবেদন আমলে নিয়ে ইউলিয়াকে গ্রেপ্তারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।গ্রেপ্তারি পরোয়ানার নিন্দা জানিয়ে ইউলিয়া বলেন, ‘ভ্লাদিমির পুতিন একজন হত্যাকারী। তাকে জেলে যাওয়া উচিত।’ নিজের বিরুদ্ধে আনা অভিযোগও প্রত্যাখান করেছেন ইউলিয়া।

পুতিনবিরোধী নেতা নাভালনির সংগঠনকে রাশিয়ায় চরমপন্থী সংগঠন হিসেবে দেখা হয়। সংগঠনটিকে রাশিয়ায় বেআইনি ঘোষণা করে ‘সন্ত্রাসী’ তালিকায় রাখা হয়েছে। ইউলিয়া তার প্রয়াত স্বামীর সংগঠনটিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রতিজ্ঞা করেছেন। চলতি বছরের ফেব্রুয়ারিতে কারাবন্দী অবস্থায় মারা যান রাশিয়ায় বিরোধী দলের নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনি। তিনি ২০২১ সাল থেকে কারাবন্দী ছিলেন। ২০২৩ সালের আগস্টে নাভালনিকে উগ্রপন্থায় উস্কানি, অর্থায়ন ও একটি উগ্রপন্থী সংগঠন প্রতিষ্ঠার অভিযোগে নতুন করে ১৯ বছরের জেল দেওয়া হয়েছিল। তাকে সাইবেরিয়ার একটি কারাগারে বন্দী রাখা হয়েছিল। 

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS