ভিডিও

প্রয়াত আইএস নেতা বাগদাদির স্ত্রীর মৃত্যুদণ্ড দিলো ইরাকের আদালত

প্রকাশিত: জুলাই ১১, ২০২৪, ০৪:২০ দুপুর
আপডেট: জুলাই ১১, ২০২৪, ০৪:২০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সাবেক প্রধান আবু বকর আল-বাগদাদির এক স্ত্রীকে মৃত্যুদণ্ড দিয়েছেন ইরাকের একটি আদালত। ইয়াজিদি নারীদের আটকে রাখার অভিযোগে তার বিরুদ্ধে এই সাজা ঘোষণা করা হয়। গতকাল বুধবার ইরাকের বিচার বিভাগ এসব তথ্য জানিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি বিচারিক সূত্র এএফপিকে বলেছে, তুরস্কে আটক হওয়া এ নারীকে ইতিমধ্যে ইরাকে ফিরিয়ে আনা হয়েছে। ইরাকের সুপ্রিম জুডিশিয়াল কোর্টের ওয়েবসাইটে বলা হয়েছে, ‘সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের (আইএসের আরেক নাম) সঙ্গে কাজ করা এবং ইয়াজিদি নারীকে বাড়িতে আটকে রাখার অপরাধে আবু বকর আল-বাগদাদির স্ত্রীকে মৃত্যুদণ্ড দিয়েছেন কার্খের ফৌজদারি আদালত।’ ওয়েবসাইটে আরও বলা হয়, আইএসের প্রয়াত নেতার এ স্ত্রী ইয়াজিদিদের আটকে রেখেছিলেন। পরে ইরাকের উত্তরাঞ্চলীয় সিনজার জেলায় আইএস যোদ্ধারা তাদের অপহরণ করে।

একটি বিচারিক সূত্র বাগদাদির ওই স্ত্রীর নাম আসমা মোহাম্মদ বলে জানিয়েছে। প্রয়াত আইএস নেতা বাগদাদি একাধিক বিয়ে করেছিল। ২০১৪ সালে সিরিয়া ও ইরাকের কিছু অংশের দখল নিয়ে সেখানে খিলাফত ঘোষণা করেন বাগদাদি। এর পাঁচ বছর পর ২০১৯ সালের অক্টোবরে ওয়াশিংটন ঘোষণা করে, সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে মার্কিন সেনাদের এক অভিযানে বাগদাদি নিহত হয়। ২০১৪ সালে উত্তর ইরাকের মধ্য দিয়ে অগ্রসর হওয়ার সময় আইএসের সদস্যরা অমুসলিম ইয়াজিদিদের আলাদা করে চিহ্নিত করেছিল। এর পর পরিকল্পিতভাবে হাজার হাজার ইয়াজিদি পুরুষকে তারা হত্যা করে এবং নারীদের যৌনদাসত্বে বাধ্য করে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS