ভিডিও

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে আন্দোলন, তিনজনকে যাবজ্জীবন

প্রকাশিত: জুলাই ২৪, ২০২৪, ০৪:৫৬ দুপুর
আপডেট: জুলাই ২৫, ২০২৪, ১১:৫৯ রাত
আমাদেরকে ফলো করুন

নিজ দেশের সরকারের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ করায় সংযুক্ত আরব আমিরাতে ৫৭ বাংলাদেশিকে যাবজ্জীবনসহ দীর্ঘ মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। দেশটির একটি আদালত এই রায় দিয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১৯ জুলাই) আমিরাতের বেশ কয়েকটি সড়কে ‘দাঙ্গায় উসকানি ও জড়ো হওয়ার’ অপরাধে তিনজনকে যাবজ্জীবন, ৫৩ জনকে ১০ বছর ও একজনকে ১১ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ডব্লিউএএম-এ সোমবার প্রকাশিত প্রতিবেদনের বরাতে আল জাজিরায় বলা হয়, কারাদণ্ড ভোগের পর তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে।

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, বাংলাদেশ সরকারের বিরুদ্ধে এসব বিক্ষোভকারীরা দেশটির বিভিন্ন সড়কে বড় ধরনের মিছিল করে। সংযুক্ত আরব আমিরাতে সব ধরনের বিক্ষোভ অবৈধ। দেশটির মোট জনসংখ্যার ৯০ শতাংশই প্রবাসী। এর মধ্যে বাংলাদেশির সংখ্যা তৃতীয় বৃহত্তম।

এ বিষয়ে বাংলাদেশ সরকার এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি। তবে দুবাইতে অবস্থিত বাংলাদেশি কনস্যুলেট থেকে নাগরিকদের স্থানীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানানো হয়।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে জুলাই মাসজুড়ে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালন করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। তবে কমপ্লিট শাটডাউন কর্মসূচি ঘিরে দেশজুড়ে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে আন্দোলন সহিংস পর্যায়ে পৌঁছায়। আন্দোলনকারীদের দাবির প্রতি সংহতি জানানোর পাশাপাশি ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার বিরোধী বিক্ষোভ করায় এই সব প্রবাসী আমিরাতে দণ্ডিত হয়েছেন। 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS