ভিডিও

‘নভেম্বরের পর আর যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র’

প্রকাশিত: জুলাই ২৫, ২০২৪, ০৩:৫০ দুপুর
আপডেট: জুলাই ২৫, ২০২৪, ০৩:৫০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : নভেম্বরের পর আর যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র। নিজের ওপর বন্দুক হামলার পর প্রথমবার জনসম্মুখে দেওয়া ভাষণে এমন কথা জানালেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকান পার্টির সম্মেলনে দলটির এই প্রেসিডেন্ট প্রার্থী দাবি করেন, তারা যে অর্থনৈতিক পরিকল্পনা নিচ্ছেন, তাতে আয় বাড়বে, কমবে খরচ। প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটদের কড়া সমালোচনাও করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থীর আনুষ্ঠানিক মনোনয়নের জন্য স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ জুলাই) যুক্তরাষ্ট্রের উইসকনসিনের মিলওয়াকিতে শুরু হয় রিপাবলিকান পার্টির সম্মেলন। যাতে প্রার্থিতা নিশ্চিত হওয়ার সম্মেলনের শেষ দিনে ভাষণ দেন, ট্রাম্প। শুরুতেই ডেমোক্র্যাটকদের কড়া সমালোচনা করেন তিনি।

বলেন, যদি ডেমোক্র্যাটরা পুরো জাতিকে ঐক্যবদ্ধ করতে চায়, তবে তাদের বিভেদের রাজনীতি বন্ধ করা উচিত। যুক্তরাষ্ট্রকে পুনর্জীবিত করতে একটি পরিকল্পনা হাতে নিয়েছে রিপাবলিকান পার্টি। যত বাধাই আসুক, ভেঙে পড়বে না তারা। তিনি দাবি করেন, তার নেতৃত্বে আবারও যুক্তরাষ্ট্র 'গ্রেট' হয়ে উঠবে। ওয়াশিংটনের শক্তিমত্তা নিয়ে কেউ প্রশ্ন তোলার সাহস করবে না।

অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরাতে এ যাবতকালের সবচেয়ে বড় অভিযান চালানোর প্রতিশ্রুতি দেন। যেভাবে মার্কিন সড়কে নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়; বিশ্বকেও সেভাবে নিরাপদ করা হবে। বর্তমান বিশ্বের পরিস্থিতি সামলাতে ব্যর্থ বাইডেন প্রশাসন। হুমকি দেন, রাজবন্দিদের মুক্তি না দিলে, ক্ষমতা নেয়ার পর চড়া মূল্য দিতে হবে। নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পর আর কোনো যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র। সেনাবাহিনীকে পুনর্গঠন করা হবে। নিরস্ত্র করা হবে যুক্তরাষ্ট্রকে।

রিপাবলিকান এই প্রার্থী জানান, যে অর্থনৈতিক পরিকল্পনা হাতে নেয়া হয়েছে তাতে মার্কিন কর্মীদের জন্য রয়েছে, বড় ধরনের করছাড়। তার পরিকল্পনা অনুযায়ী মূল্যস্ফীতি অদৃশ্য হয়ে যাবে; আয় বাড়বে; কমবে সুদহার। যুক্তরাষ্ট্রে এমন সব দেশের পেছনে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে, যারা ওয়াশিংটনের জন্য কোনো ভালো কিছু নিয়ে আসে না।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS