ভিডিও

জাহাজডুবির ৫৫ বছর পর ধ্বংসাবশেষের সন্ধান

প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০৩:৩৬ দুপুর
আপডেট: জুলাই ২৬, ২০২৪, ০৩:৩৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : দীর্ঘ ৫৫ বছর আগে ডুবে যাওয়া একটি জাহাজের ধ্বংসাবশেষের সন্ধান পেয়েছে অস্ট্রেলিয়া। এমভি নুনগাহ নামের ওই জাহাজডুবিতে ২১ জনের প্রাণহানি ঘটেছিল।

১৯৬৯ সালের ২৫ আগস্ট নিউ সাউথ ওয়েলসের উপকূলে ঝোড়ো আবহাওয়ার কবলে পড়েছিল ইস্পাতবোঝাই জাহাজটি। বিপৎসংকেত পাঠানোর কয়েক মিনিটের মধ্যে ২৬ জন ক্রু নিয়ে জাহাজটি গভীর সমুদ্রে ডুবে যায়।


ওই সময় পাঁচজন জীবিত এবং একজন মৃত উদ্ধার করা হয়। এরপর রয়্যাল অস্ট্রেলিয়ান নেভি ডেস্ট্রয়ার, মাইনসুইপার, বিমান, হেলিকপ্টার এবং অন্যান্য বেশ কয়েকটি জাহাজ ব্যাপক অনুসন্ধান শুরু করে। স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছিল, ১২ ঘণ্টার উদ্ধার অভিযানে আলাদা দুটি লাইফবোট থেকে দুজনের মরদেহ এবং সাগরে কাঠের তক্তায় আটকে থাকা অবস্থায় আরো তিনজনের মরদেহ উদ্ধার করা হয়। বাকি ১৫ জনসহ জাহাজটির কোনো খোঁজ পাওয়া যায়নি।


অস্ট্রেলিয়ার বিজ্ঞান সংস্থা সম্প্রতি সাগরতলে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে এবং ভিডিও ফুটেজ দেখে জাহাজটির ধ্বংসাবশেষের অবস্থানস্থল নিশ্চিত হয়েছে। স্থানীয়রা গত বছরই সিডনি থেকে প্রায় ৪৬০ কিলোমিটার উত্তরে সাউথ ওয়েস্ট রকস উপকূলের গভীর পানিতে একটি ধ্বংসাবশেষ দেখতে পায়। ওই সময় থেকেই ধারণা করা হচ্ছিল, এটি এমভি নুনগাহর ধ্বংসাবশেষ হতে পারে। এবার প্রযুক্তির সাহায্যে বিষয়টি নিশ্চিত হয়েছে দেশটির বিজ্ঞান সংস্থা।

সূত্র : বিবিসি



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS