ভিডিও

পৃথিবীজুড়ে এখন তাপ মহামারি শুরু হয়েছে : জাতিসংঘ মহাসচিব

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ০১:৩৬ দুপুর
আপডেট: জুলাই ২৭, ২০২৪, ০৩:২৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক: জলবায়ু পরিবর্তনের জেরে গড় তাপমাত্রা বাড়ছে বিশ্বের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছে দীর্ঘস্থায়ী তাপপ্রবাহ, ঝড়, অতিবর্ষণ ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ। চলমান এই পরিস্থিতিতে চরম তাপ মহামারি বলে উল্লেখ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের মহাসচিব বলেন, সম্প্রতি বিশ্বজুড়ে উষ্ণতা বাড়ছে। অনেক অঞ্চলে প্রায় নিয়মিত তাপমাত্রা ৫০ ডিগ্রি ছাড়িয়ে যাচ্ছে। গরমের নাভিশ্বাস উঠছে জনগণের। বর্তমানে যে তাপপ্রবাহ শুরু হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে, সেটি কোনো স্বাভাবিক আবহাওয়াগত পরিস্থিতি নয়, আমরা বলতে পারি পৃথিবীজুড়ে এখন তাপ মহামারি শুরু হয়েছে।

সংবাদ সম্মেলনে গুতেরেস বলেন, সম্প্রতি আমরা বিশ্বজুড়ে গরম বাড়তে থাকা নিয়ে কথা বলছি; কিন্তু সমস্যাটি কেবল তাপবৃদ্ধির মধ্যেই সীমাবদ্ধ নয়। উষ্ণতা বৃদ্ধির কারণে ঝড়, বন্যা, খরা, দাবানলের মতো প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে; সাগরপৃষ্ঠের উচ্চতা বাড়ছে এক কথায় বিশ্বজুড়ে প্রাকৃতিক দুর্যোগের তালিকা দিন দিন লম্বা হচ্ছে।

এই উষ্ণতা বৃদ্ধির কারণ প্রাকৃতিক নয় বরং মানুষের একটি রোগ এ জন্য দায়ী। এই রোগের নাম পাগলামি; নিজের একমাত্র আবাস ধ্বংসের পাগলামি। এই পাগলামির কারণে ক্ষতিকর জেনেও কয়লা, তেল ও গ্যাসের মতো জীবাশ্ম জ্বালানির ব্যবহার বাড়াচ্ছে মানুষ, নগরায়নের নামে অরণ্য ধ্বংস করছে।

সূত্র : এএফপি



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS