ভিডিও

ওয়ার্ল্ড হেরিটেজ সাইট তালিকায় জাপানের সাদো দ্বীপের সোনার খনি

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৪, ০৭:৪৬ বিকাল
আপডেট: জুলাই ২৭, ২০২৪, ০৭:৪৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক: ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট তালিকায় ঠাঁই পেল জাপান সাগরের সাদো দ্বীপের সোনার খনি।

গত জুনে ইউনেস্কোর কাছে সাদো দ্বীপের খনিগুলোকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের স্থান হিসেবে নিবন্ধিত করার জন্য আবেদন করে জাপান।

জাপান টাইমস জানিয়েছে, শনিবার (২৭ জুলাই) নয়াদিল্লিতে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি জাপানের করা সুপারিশের ভিত্তিতে নিগাতা জেলার সাদো দ্বীপের খনিগুলোকে তালিকাভুক্ত করা নিয়ে আলোচনা শুরু করে। কমিটি এরপর সর্বসম্মতিক্রমে তালিকাভুক্তির পক্ষে ভোট দেয়।

গত জুনে ইউনেস্কোর কাছে সাদো দ্বীপের খনিগুলোকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের স্থান হিসেবে নিবন্ধিত করার জন্য সুপারিশ করে জাপান।

তবে, দক্ষিণ কোরিয়া সাদোর এই খনিগুলোর ইউনেস্কোর নিবন্ধনের বিরোধিতা করে জানিয়েছিল, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কোরীয় উপদ্বীপের লোকজনকে সেখানে কাজ করতে বাধ্য করা হয়েছিল। পরে টোকিওর সঙ্গে আলোচনার পর এই বিষয়ে একটি চুক্তিতে পৌঁছায় সিউল।

জাপান সরকারের একজন প্রতিনিধি জানান, তার দেশ খনিতে কাজ করা সমস্ত লোকজনকে, বিশেষ করে কোরীয় উপদ্বীপ থেকে যারা এসেছিলেন তাদের বিশ্বস্ততার সঙ্গে স্মরণ করবে। এ ছাড়া প্রদর্শনীর স্থানে খনির ইতিহাস বিস্তৃতভাবে ব্যাখ্যা করা ও দেখানোর একটি কৌশল ঠিক করে নিতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করা অব্যাহত রাখবে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এ পদক্ষেপের জন্য ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়েছেন। শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, সাদো দ্বীপের সোনার খনি এখন জাপানের সম্পদ থেকে বিশ্ব সম্পদে পরিণত হয়েছে। এই দ্বীপের সোনার খনি রক্ষায় আমরা স্থানীয় প্রশাসনকে সর্বোচ্চ সহায়তা দেব।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS