ভিডিও

খ্রিস্টানদের উদ্দেশে ট্রাম্পের বক্তব্য নিয়ে তোলপাড়

প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ০৫:৪৯ বিকাল
আপডেট: জুলাই ২৮, ২০২৪, ০৫:৪৯ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প খ্রিস্টানদের উদ্দেশে বলেছেন, তাকে নির্বাচিত করলে আগামী চার বছরে আর ভোট দিতে হবে না। তিনি বলেন, খুব ভালোভাবে কাজ করবেন যাতে আর খ্রিস্টানদের আবারও ভোট না দিতে হয়।

এই বক্তব্য দিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট আসলে কী বোঝাতে চেয়েছেন তা আসলে স্পষ্ট নয়। ট্রাম্পের প্রচার দলের মুখপাত্র স্টিভেন চেউংকে ট্রাম্পের এমন বক্তব্যের অর্থ স্পষ্ট করতে বলা হলে তিনি এর উত্তর সরাসরি দেননি।

স্থানীয় সময় শুক্রবার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে রক্ষণশীল দল টার্নিং পয়েন্ট অ্যাকশন আয়োজিত এক অনুষ্ঠানে ট্রাম্প এসব কথা বলেন। শনিবার (২৮ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ট্রাম্প বলেন, ‘আপনারা বের হয়ে আসুন এবং আমাকে ভোট দিন। এরপর আপনাদের আর ভোট দিতে হবে না।

চার বছর পর সব কিছু ঠিক হয়ে যাবে। আপনাদের আর ভোট দিতে হবে না। আপনাদের ভালোবাসি। আমিও খ্রিস্টান। চার বছরের মধ্যে আর ভোট দিতে হবে না। আমরা এমনভাবে বিষয়গুলো সমাধান করব যাতে আপনাদের আর ভোট দিতে না হয়।’

এই বক্তব্য দিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট আসলে কী বোঝাতে চেয়েছেন তা আসলে স্পষ্ট নয়। ট্রাম্পের প্রচার দলের মুখপাত্র স্টিভেন চেউংকে ট্রাম্পের এমন বক্তব্যের অর্থ স্পষ্ট করতে বলা হলে তিনি এর উত্তর সরাসরি দেননি। চেউং বলেন, ‘ট্রাম্প মার্কিন নাগরিকদের একত্রিত হওয়ার কথা বলেছেন।’ তিনি দুই সপ্তাহ আগে ট্রাম্পকে হত্যার চেষ্টার জন্য ‘বিভক্ত রাজনৈতিক পরিবেশ’কে দায়ী করেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প যদি হোয়াইট হাউসে দ্বিতীয় মেয়াদে জয়লাভ করেন তাহলে তিনি আর মাত্র চার বছর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন। যুক্তরাষ্ট্রের সংবিধান অনুসারে, একজন মার্কিন প্রেসিডেন্ট কেবল মাত্র দুইবার পূর্ণ মেয়াদের জন্য নির্বাচিত হতে পারেন।

গত মে মাসে ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের এক সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে ট্রাম্প দুই মেয়াদের বিষয়টি নিয়ে ব্যঙ্গ করেন। তিনি ফ্র্যাঙ্কলিন ডি. রুজভেল্টের (এফডিআর) প্রেসিডেন্সির কথা উল্লেখ করেন। ডেমোক্র্যাটিক পার্টির নেতা রুজভেল্ট যুক্তরাষ্ট্রের ইতিহাসে একমাত্র প্রেসিডেন্ট যিনি দুই মেয়াদের বেশি দায়িত্ব পালন করেছেন। রুজভেল্টের প্রেসিডেন্সির পর দুই মেয়াদের সীমা যোগ করা হয়।

মে মাসের ওই সমাবেশে ট্রাম্প বলেন, ‘ফ্র্যাঙ্কলিন ডি. রুজভেল্ট প্রায় ১৬ বছর ক্ষমতায় ছিলেন। আমি জানি না, আমাদের কী তিন-মেয়াদ বিবেচনা করা উচিত হবে? নাকি দুই-মেয়াদ?’ ডেমোক্র্যাটিক পার্টির মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আসন্ন নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। তিনি তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে মনোনয়ন দেওয়ার পর থেকে নির্বাচনী লড়াই ট্রাম্পের জন্য কঠিন হয়ে পড়েছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS