ভিডিও

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বলপ্রয়োগ ও সহিংসতায় মার্কিন সিনেটের নিন্দা

প্রকাশিত: জুলাই ৩১, ২০২৪, ১২:৫১ দুপুর
আপডেট: আগস্ট ০১, ২০২৪, ১২:৩৫ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশে শিক্ষার্থী আন্দোলনের ওপর বলপ্রয়োগ ও সহিংসতার জন্য নিরাপত্তা বাহিনীর নিন্দা জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে মার্কিন সিনেট। বিবৃতিতে স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তির আহ্বানও জানানো হয়।

এতে বলা হয়, সংকট সমাধানে র‌্যাবও মাঠে ছিল, যারা ইতোমধ্যেই ভয়ঙ্কর মানবাধিকার লঙ্ঘনের জন্য মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত। বিক্ষোভকারীদের ন্যায্য অভিযোগে জড়িত হওয়ার পরিবর্তে, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নসহ (র‌্যাব) বাংলাদেশ নিরাপত্তা বাহিনী নৃশংস বলপ্রয়োগ করে শত শত বিক্ষোভকারীকে হত্যা করে এবং আরও হাজার হাজারকে গ্রেপ্তার ও আহত করে।

শান্তিপূর্ণভাবে সমাবেশ ও প্রতিবাদ করার অধিকার গণতান্ত্রিক সমাজের অন্যতম ভিত্তি। আমরা নিরাপত্তা বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে অবিলম্বে একটি স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত পরিচালনা করার পাশাপাশি বিক্ষোভকারীদের অধিকারকে সম্মান এবং তাদের অভিযোগের সমাধান করার জন্য  বাংলাদেশি কর্তৃপক্ষকে আহ্বান জানাই।

বিবৃতিতে আরও বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র এই সাহসী ব্যক্তিদের পাশে দাঁড়িয়েছে যারা তাদের মর্যাদার জন্য এবং একটি সমৃদ্ধ ভবিষ্যতের জন্য সংগ্রাম করছে। আমরা বাংলাদেশে মানবাধিকারের পক্ষে কথা বলতে থাকব এবং এই ধরনের অপব্যবহারের সঙ্গে জড়িতদের জবাবদিহি চাই।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS