ভিডিও

ভারতের কেরালায় ভূমিধসে এখন পর্যন্ত ২৮২ মৃতদেহ উদ্ধার

প্রকাশিত: আগস্ট ০১, ২০২৪, ০৩:৩৯ দুপুর
আপডেট: আগস্ট ০১, ২০২৪, ০৩:৩৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের দক্ষিণের রাজ্য কেরালার ওয়ানাড় জেলার মেপ্পেদি গ্রামে গত দু’দিন আগের ভয়াবহ ভূমিধসে এ পর্যন্ত ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে ২৮২ জনের মৃতদেহ। সেখানে নিখোঁজ রয়েছে অন্তত ২৪০ জন। কেরালার রাজ্য প্রশাসনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

গত ৩০ জুলাই মঙ্গলবার রাতে ব্যাপক ভূমিধস ঘটে মেপ্পেদির বিস্তৃত পাহাড়ি অঞ্চলে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, মঙ্গলবার মধ্যরাত থেকে বুধবার ভোর পর্যন্ত মোট তিনবার ভূমিধস ঘটেছে ওই এলাকায়। ভূমিধসে মেপ্পেদির পাশের শহর চুরালমালাও প্রায় ধ্বংস হয়ে গেছে। কেরালার এই অঞ্চলটি চা এবং এলাচ উৎপাদনের জন্য বিখ্যাত।

এখানকার চা-এলাচ বাগানগুলোতে স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি বাইরের বিভিন্ন রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিকরাও কাজ করতেন। শালিয়ার নদীর তীরে অস্থায়ী তাঁবু/কুঁড়েঘরে বসবাস করতেন তারা। স্থানীয় বাসিন্দারা জনান, এই শ্রমিকদের অনেকেই ভূমিধসের পর নদীর স্রোতে ভেসে গেছেন। এছাড়া ব্যাপক স্রোতের চাপে ভেঙে পড়েছে শালিয়ার নদীর ওপরের সেতুটিও।

ওয়ানাড় জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, সেতু ভেঙে পড়া ও ভারী বর্ষণ অব্যাহত থাকায় প্রথম দিকে উদ্ধার তৎপরতায় বেশ বিলম্ব ঘটেছে। বৃষ্টিপাত অব্যাহত থাকায় এখনও উদ্ধারকাজে কাঙ্ক্ষিত গতি আনা যাচ্ছে না। তবে কর্মকর্তারা জানিয়েছেন, বৈরী আবহাওয়ার মধ্যেও যতখানি সম্ভব দ্রুততার সঙ্গে চলছে উদ্ধারকাজ। এক্ষত্রে রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের দুর্যোগ মোকাবিলা বাহিনীর কর্মীদের সহযোগিতা করতে এসেছেন সাধারণ জনগণ ও সশস্ত্র বাহিনীর সদস্যরা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS