ভিডিও

বরখাস্ত হলেন তিউনিসিয়ার প্রধানমন্ত্রী

প্রকাশিত: আগস্ট ০৮, ২০২৪, ০২:৩৩ দুপুর
আপডেট: আগস্ট ০৮, ২০২৪, ০২:৩৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ প্রধানমন্ত্রী আহমেদ হাচানিকে বরখাস্ত করেছেন। বুধবার (৭ আগস্ট) তাকে বরখাস্ত করা হয়। প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর : শিনহুয়ার।

তবে বরখাস্তের কোনো কারণ বা ব্যাখ্যা বিবৃতিতে উল্লেখ করা হয়নি। হাচানিকে গত বছরের আগস্টে তিউনিসিয়ার প্রধানমন্ত্রী মনোনীত করা হয়। এর এক বছরের মাথায় তিনি পদ হারালেন। এদিকে প্রেসিডেন্ট সাইদ সামাজিক বিষয়কমন্ত্রী কামেল মাদ্দৌরিকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। 

আঞ্চলিক সংবাদমাধ্যমে বলা হচ্ছে, আগামী নির্বাচন ঘিরে তিউনিসিয়া জটিল সময় পার করছে। জনগণের মধ্যে সরকার নিয়ে ক্ষোভ বাড়ছে, যা ইতিমধ্যে বিভিন্ন খাতে জনরোষে রূপ নিতে শুরু করেছে। বলা হচ্ছে, বিরোধী একটি শিবিরে চাপা ক্ষোভ বিরাজ করছে। এমন পরিস্থিতিতে দেশের অনেক অঞ্চলে পানি ও বিদ্যুৎ বিভ্রাট বেড়েছে। এ ঘটনা প্রেসিডেন্টের প্রতি জনগণের অনীহা আরও বাড়িয়ে দিতে পারে। দেশের সম্ভাব্য অস্থিতিশীল পরিস্থিতির জন্য প্রেসিডেন্ট কোনো ষড়যন্ত্রের গোয়েন্দা তথ্য পেতে পারেন। যাতে প্রধানমন্ত্রীর নাম জড়িত থাকতে পারে। এ জন্য হাচানিকে বিপজ্জনক মনে করে দ্রুত পদক্ষেপ নিয়েছেন প্রেসিডেন্ট সাইদ।

প্রসঙ্গত, সোমবার (৫ আগস্ট) ছাত্র-জনতার অভ্যুত্থানে বাংলাদেশের প্রধানমন্ত্রী পদত্যাগ করে দেশ ছাড়েন। এ ঘটনা দেশের অভ্যান্তরে ছাড়াও বহির্বিশ্বে বেশ প্রভাব ফেলে। এখনও বিভিন্ন দেশের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমে বাংলাদেশ পরিস্থিতির বিশ্লেষণ চলছে।উত্তর আফ্রিকার উপকূলে ভূমধ্যসাগরের তীরে অবস্থিত দেশ তিউনিসিয়া। দেশটি উত্তর আফ্রিকা, আটলান্টিক মহাসাগরের নীল নদের বদ্বীপ এবং ভূমধ্য উপকূলের মধ্যে অবস্থিত।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS