ভিডিও

ভূগর্ভস্থ হাসপাতাল প্রস্তুত করছে ইসরায়েল

প্রকাশিত: আগস্ট ০৮, ২০২৪, ০৩:১০ দুপুর
আপডেট: আগস্ট ০৮, ২০২৪, ০৬:৫১ বিকাল
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের হাইফা শহরে ভূগর্ভস্থ বিশালাকার হাসপাতাল রয়েছে। সহস্রাধিক শয্যার ওই হাসপাতালে সব সুবিধাই রয়েছে। হাসপাতালের এক প্রান্তে চিকিৎসা সরঞ্জাম এনে চালু করা হচ্ছে হাসপাতালটির কার্যক্রম। 

২০০৬ সালে ইসরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের পর রামবাম মেডিক্যাল সেন্টার এই বাংকার তৈরি করে। সাধারণত এটি গাড়ি পার্কিংয়ের বহুতল স্থাপনা। তবে এটি তিন দিনেরও কম সময়ে হাসপাতালে রূপান্তরে সক্ষম। গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাস আক্রমণ চালানোর পর ভূগর্ভস্থ হাসপাতালটি প্রস্তুত রাখা হয়েছে। সম্প্রতি ইরান-ইসরায়েল উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে চিকিৎসকরা বলছেন, হাইফা শহরে বড় হামলা হলে হতাহতদের সামলাতে প্রস্তুত আছেন তারা।

বিবিসি জানিয়েছে, ভূগর্ভস্থ ওই হাসপাতালে দুই হাজারের বেশি শয্যা রয়েছে। ইসরায়েল বড় ধরনের হামলার শিকার হলে পার্শ্ববর্তী হাসপাতালগুলো থেকে রোগীদের সেখানে সরিয়ে নেওয়া হবে। আহতদের চিকিৎসার জন্য আলাদা ওয়ার্ডের ব্যবস্থা রয়েছে সেখানে। গত সপ্তাহে হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়াহ এবং হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার ফুয়াদ শোকর হত্যাকাণ্ডে ইসরায়েলে ব্যাপক হামলার আশঙ্কা করা হচ্ছে। মেডিক্যাল সেন্টারের পরিচালক ডা. আভি ওয়েইসম্যান বলেন, ‘কবে, কখন, কোন সময় এই হামলা হতে পারে কেউ জানে না। আমরা এ ব্যাপারে অনেক কথা বলেছি। মানুষজন উদ্বিগ্ন রয়েছে। সূত্র : বিবিসি



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS