ভিডিও

ইসরাইলকে ৩৫০ কোটি ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: আগস্ট ১০, ২০২৪, ০৪:০৭ দুপুর
আপডেট: আগস্ট ১০, ২০২৪, ১০:২৪ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন অস্ত্র ও সামরিক সরঞ্জাম কিনতে ইসরাইলকে ৩৫০ কোটি ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন পররাষ্ট্র দফতর। সংবাদমাধ্যম সিএনএন’র বরাত দিয়ে আল জাজিরা’র এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (৯ আগস্ট) মার্কিন পররাষ্ট্র দফতরের একাধিক কর্মকর্তা জানায়, ইসরাইলের সঙ্গে গাজার যুদ্ধ চলাকালীন ইসরাইলের জন্য ৩৫০ কোটি ডলার বরাদ্দ করে মার্কিন কংগ্রেস। সম্প্রতি ইরানের সঙ্গে ইসরাইলের উত্তেজনা বাড়তে থাকায় মূলত এ সহায়তা করা হচ্ছে। এসময় পররাষ্ট্র দফতর আরও জানায়, চলতি বছরের এপ্রিলে ইসরাইলকে অস্ত্র কিনতে অর্থ বরাদ্দ সংক্রান্ত বিল পাস করেছিল কংগ্রেস। ওই বিলে ইসরাইলের জন্য ১৪ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দের উল্লেখ ছিল। বিদেশি সামরিক অর্থায়ন কর্মসূচির মাধ্যমে এই অর্থ থেকে ইসরাইল যুক্তরাষ্ট্রের কাছ থেকে অস্ত্র কিনতে পারবে।

মধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়েই চলছে। ইসরাইল-গাজা যুদ্ধকে কেন্দ্র করে বিশ্বের অন্যান্য দেশেও যুদ্ধ লাগার আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে কয়েক হাজার মানুষ যুদ্ধে নিহত হয়েছে। এতে মানবিক সংকট সৃষ্টি হয়েছে। এর মধ্যেই ইরানের রাজধানী তেহরানে হামাস নেতা ইসমাইল হানিয়া হত্যাকাণ্ডের পর ইসরাইলের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।  



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS