ভিডিও

রাশিয়ার এক হাজার বর্গকিলোমিটার এলাকা নিয়ন্ত্রণের দাবি কিয়েভের

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৪, ০২:৩৮ দুপুর
আপডেট: আগস্ট ১৩, ২০২৪, ০৩:২৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার এক হাজার বর্গকিলোমিটার এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের শীর্ষ কমান্ডার অলেক্সান্ডার সিরস্কি। সোমবার (১২ আগস্ট) এক বিবৃতি তিনি বলেন, রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় কুরস্ক অঞ্চলে এই অভিযান অব্যাহত রাখবে ইউক্রেন। খবর : বিবিসি 

দুই দেশের  মধ্যে আড়াই বছর ধরে চলা যুদ্ধে সবচেয়ে বড় আন্তঃসীমান্ত অনুপ্রবেশের পর এমন দাবি করলেন সিরস্কি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার পর এই প্রথম পাল্টা আক্রমণ হিসেবে রাশিয়ার এতটা ভেতরে ঢুকেছে ইউক্রেনীয় বাহিনী। গত মঙ্গলবার থেকে ক্রমাগত আক্রমণ চালিয়ে কুরস্কের ৩০ কিলোমিটার এলাকার নিয়ন্ত্রণ নেয় ইউক্রেনীয় সেনারা। তারপর থেকেই তাদের আশ্চর্য আক্রমণ শুরু হয়। এই আক্রমণ ইউক্রেন সেনাদের মনোবল বাড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে অনেক বিশ্লেষক বলছেন, কৌশলটি ইউক্রেনের জন্য নতুন বিপদ ডেকে আনতে পারে। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্রিটিশ সামরিক সূত্র জানিয়েছে, এই আক্রমণের ফলে মস্কো এতোটাই ক্ষুব্ধ হবে যে ইউক্রেনের অবকাঠামো ও জনসংখ্যার ওপর হামলা দ্বিগুন করতে পারে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া অন্যদের দুয়ারে যুদ্ধ এনেছিল। এখন এই যুদ্ধ আবার রাশিয়ায় ফিরে যাচ্ছে। এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই আক্রমণকে প্রধান উসকানি হিসেবে বর্ণনা করেছেন। রুশ বাহিনীকে নিজেদের ভূখণ্ড থেকে শত্রুকে লাথি মেরে তাড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS