ভিডিও

ইরানকে থামাতে এরদোয়ানের দারস্থ যুক্তরাষ্ট্র

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৪, ০৪:৫৮ দুপুর
আপডেট: আগস্ট ১৪, ২০২৪, ১২:০৬ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ইরান ও হিজবুল্লাহর হামলা থেকে মিত্র ইসরায়েলকে বাঁচাতে উঠে-পড়ে লেগেছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা। তারই অংশ হিসেবে এবার প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের তুরস্কের শরণাপন্ন হয়েছে যুক্তরাষ্ট্র।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে ইরানের সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে এমন মিত্রদের সঙ্গে আলাপ করছে যুক্তরাষ্ট্র। তুরস্কে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এই কথা বলেছেন। মার্কিন রাষ্ট্রদূত জেফ ফ্লেক বলেন, মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে ইরানের ওপর চাপ প্রয়োগ করতে তাদের সঙ্গে সম্পর্ক আছে এমন আমাদের সব মিত্রকে বলেছি। এদের মধ্যে তুরস্কও রয়েছে। তিনি বলেন, এই যুদ্ধ যেন আর না ছড়িয়ে পড়ে সেটা নিশ্চিত করতে তারা সব চেষ্টা করছে। এমনকি এই উত্তেজনা আর বাড়বে না এই কথায় তারা আমাদের চেয়ে বেশি আত্মবিশ্বাসী বলে মনে হচ্ছে।

গত ৩১ জুলাই ইরানের তেহরানে হামাসের প্রধান ইসমাইল হানিয়ার বাসভবনে ক্ষেপণাস্ত্র হামলা হলে তিনি নিহত হন। এই হামলায় তার একজন দেহরক্ষীও প্রাণ হারান। এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে কঠোর জবাব দেয়ার অঙ্গীকার করেছে ইরান, হিজবুল্লাহ ও হামাস। তবে এখনো এই হামলার পেছনে জড়িত থাকার বিষয়টি আনুষ্ঠানিকভাবে স্বীকার কিংবা অস্বীকার করেনি তেল আবিব। এ ঘটনার পর থেকে মধ্যপ্রাচ্যে নতুন করে বড় ধরনের যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছে পশ্চিমারা। এমন পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে নিজেদের সামরিক উপস্থিতি জোরদার করে চলেছে মার্কিন বাহিনী। সম্ভাব্য হামলা ঠেকাতে ইসরায়েলও সতর্ক অবস্থায় রয়েছে। তাছাড়া ইরান ও এর মিত্রদের হামলা থেকে বিরত রাখতে কূটনৈতিকভাবেও চেষ্টা অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS