ভিডিও

পদত্যাগ করছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৪, ০১:৫৪ দুপুর
আপডেট: আগস্ট ১৫, ২০২৪, ১২:৩৮ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা আগামী মাসে দলের নেতৃত্বের প্রতিযোগিতায় আর লড়বেন না। এর ফলে ওই মাসেই কার্যত তিনি দেশটির প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াবেন। বুধবার (১৪ আগস্ট) সকালে নিজেই এই তথ্য জানিয়েছেন। খবর : ওয়াশিংটন পোস্ট।

জাপানি সংবাদমাধ্যম কিয়োডো নিউজ ও এনএইচকে বুধবার জানিয়েছে, আগামী মাসে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট হিসেবে কিশিদার মেয়াদ শেষ হবে। এরপর নতুন মেয়াদে দলের দায়িত্ব নিতে আর নির্বাচন করবেন না তিনি। এর ফলে স্বয়ংক্রিয়ভাবে প্রধানমন্ত্রী হিসেবে তার মেয়াদ শেষ হয়ে যাবে। আজ (বুধবার) টোকিওতে এক সংবাদ সম্মেলনে এসব খবরের সত্যতা নিশ্চিত করেছেন কিশিদা।

২০২১ সালের অক্টোবরে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন কিশিদা। তিন বছরের এই শাসনামলে তিনি দেশের প্রতিরক্ষা ব্যয় বৃদ্ধি, নিরাপত্তার বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করেছেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নত করা ছাড়াও করোনো মহামারি সামাল দিয়েছেন। তবে তার শাসনামলে জাপানে জিনিসপত্রের দাম বেড়েই চলেছে। রাজনৈতিক কেলেঙ্কারির মতো ঘটনাও ঘটেছে। করোনোর ধাক্কা সামাল দিতে ব্যাপক প্রণোদনা প্যাকেজ দিয়েছেন তিনি। এ ছাড়া গত মাসে অপ্রত্যাশিতভাবে সুদহার বাড়িয়েছে জাপানি কেন্দ্রীয় ব্যাংক। এর জেরে শেয়ারবাজারে অস্থিতিশীলতা ছাড়াও জাপানি মুদ্রা ইয়েনের দরপতন হয়েছে।

 



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS