ভিডিও

থাইল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হলেন পেতংতার্ন সিনাওয়াত্রা

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৪, ১১:১৪ রাত
আপডেট: আগস্ট ১৬, ২০২৪, ১১:১৪ রাত
আমাদেরকে ফলো করুন

থাইল্যান্ডের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে পেতংতার্ন সিনাওয়াত্রাকে (৩৭) বেছে নিয়েছে দেশটির পার্লামেন্ট। তিনি সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার মেয়ে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয় শুক্রবার (১৬ আগস্ট) অনুষ্ঠিত ভোটে তাকে নির্বাচিত করে থাইল্যান্ডের আইনপ্রণেতারা। তার ফুফু ইংলাক সিনাওয়াত্রার পর তিনি দেশটির দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী।  

সাবেক প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনকে একটি সাংবিধানিক আদালত বরখাস্ত করার মাত্র দুদিন পর নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করল দেশটির পার্লামেন্ট। পার্লামেন্টে অনুষ্ঠিত ভোটে পেতংতার্ন সিনাওয়াত্রা পক্ষে  ৩১৯ জন এবং বিপক্ষে ১৪৫ জন ভোট পড়ে। প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য ২৪৭ টি ভোটের দরকার ছিল।
 
প্রধানমন্ত্রী হওয়ার প্রতিক্রিয়ায় পেতংতার্ন সিনাওয়াত্রা বলেন, ‘আমরা দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে আশাবাদী।’ ২০২২ সালে রাজনীতিতে যোগ দেওয়ার আগে পেতংতার্ন সিনাওয়াত্রা পরিবারের হোটেল ব্যবসা দেখাশোনা করতেন। ২০২৩ সালের সাধারণ নির্বাচনে তিনি ছিলেন দলের অন্যতম পরিচিত মুখ।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS