ভিডিও

ইসরায়েল সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৪, ০৬:২৮ বিকাল
আপডেট: আগস্ট ১৯, ২০২৪, ০৬:২৮ বিকাল
আমাদেরকে ফলো করুন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরায়েল সফর করছেন। গাজায় যুদ্ধবিরতির জন্য ওয়াশিংটনের প্রচেষ্টার অংশ হিসেবে তার এ সফর।

গত বছরের অক্টোবরে গাজায় শুরু হওয়া ইসরায়েলের যুদ্ধ এ পর্যন্ত ৪০ হাজার ফিলিস্তিনির প্রাণ গেছে।  
রোববার ব্লিঙ্কেনের ইসরায়েল পৌঁছানোর কথা রয়েছে। যুদ্ধবিরতি চুক্তির জন্য প্রস্তাব পেশ করার কয়েকদিনের মাথায় তিনি এ সফর করছেন। চুক্তিটির জন্য মধ্যস্থতাকারী হিসেবে কাজ করা কাতার ও মিসরের বিশ্বাস, ইসরায়েল ও হামাসের মধ্যকার দূরত্ব কমাবে চুক্তিটি।

চলতি সপ্তাহে দোহায় দুই দিনের আলোচনার পর আগামী কয়েকদিনে কায়রোতে যুদ্ধবিরতি আলোচনা আবার শুরু হবে বলে আশা করা হচ্ছে।

মধ্যস্থতাকারীরা বলেছে, তারা উভয় পক্ষের কাছে একটি যুদ্ধবিরতি প্রস্তাব পেশ করেছে এবং আলোচনায় অগ্রগতি হচ্ছে। কিন্তু তারা এ নিয়েও সতর্ক করেছে যে এখনো কাজ করা বাকি আছে।

ব্লিঙ্কেন ইসরায়েল সফরে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়হুসহ শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে।  

চুক্তিকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে ইসরায়েলের আলোচনাকারী দল শনিবার সতর্ক আশাবাদ ব্যক্ত করেছে। নেতানিয়াহুর দপ্তরের বিবৃতি অনুযায়ী এমনটি জানা গেছে।

হামাস চায় নতুন শর্তে সম্মত হওয়ার পরিবর্তে মে মাসের শেষের দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত যুদ্ধবিরতি পরিকল্পনাটি কার্যকর করা হোক।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS