ভিডিও

ভারতে কারখানা বিস্ফোরণে নিহত ১৭ 

প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ১১:২৪ দুপুর
আপডেট: আগস্ট ২২, ২০২৪, ০২:৪০ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের অন্ধ্র প্রদেশে একটি ওষুধ কোম্পানির কারখানায় বিস্ফোরণে অন্তত ১৭ জন নিহত ও ৪১ জন আহত হয়েছেন। রাজ্যটির অনকাপল্লী জেলার অচুতাপুরম স্পেশাল ইকনোমিক জোনের (এসইজেড) ইশেনশিয়া অ্যাডভান্স সায়েন্স প্রাইভেট লিমিটেড ওষুধ কোম্পানির কারখানায় মধ্যাহ্ন বিরতির সময় এ বিস্ফোরণ ঘটে, জানিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস।

এনডিটিভি জানিয়েছে, দুপুর প্রায় সোয়া ২টার দিকে দুর্ঘটনাজনিত বিস্ফোরণটি ঘটে। ঘটনাস্থল থেকে আসা ভিডিওগুলোতে বিস্ফোরণের পর ঘন ধোঁয়ায় আশপাশের এলাকা ঢাকা পড়তে দেখা গেছে। বিস্ফোরণের তীব্র শব্দে ওই এলাকার গ্রামগুলোতে আতঙ্ক ছড়িয়ে পড়ে।  কারখানাটিতে দিনের দুই পর্বে প্রায় ৩৮০ জন কর্মী কাজ করেন। ঘটনার সময় খাবারের বিরতি থাকায় অনেকেই প্রাণে বেঁচে গেছেন। না হলে প্রাণহানির সংখ্যা আরও অনেক বেশি হত।

আহতদের স্থানীয় হাসপাতালগুলোতে ভর্তি করা হয়েছে। কর্মকর্তাদের ধারণা, বৈদ্যুতিক কোনো কারণে সৃষ্ট আগুন থেকে বিস্ফোরণটি ঘটেছে। বিস্ফোরণের পর কারখানাটিতে আগুন ধরে যায়।আগুন নেভাতে ছয়টি অগ্নিনির্বাপন ইঞ্জিন মোতায়েন করা হয় আর লোকজনকে উদ্ধার করতে জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনীকে ডেকে পাঠানো হয়।অনকাপল্লীর ডিসি জানিয়েছেন, বিস্ফোরণের পর কারখানাটির ভেতরে ১৩ জন কর্মী আটকা পড়েছিলেন, তাদের উদ্ধার করা হয়েছে।  অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু ঘটনা তদন্তের নির্দেশ দিয়ে এর জন্য দায়ীদের চিহ্নিত করতে বলেছেন। ইশেনশিয়া বিভিন্ন রাসায়নিক ও ওষুধের উপাদান তৈরি করে। ২০০ কোটি রুপি বিনিয়োগের মাধ্যমে প্রতিষ্ঠিত এই শিল্প কারখানাটি ২০১৯ সালের এপ্রিলে উৎপাদন শুরু করেছিল। অচুতাপুরম এসইজেডে ৪০ একর জায়গা নিয়ে কাযক্রম চলাচ্ছিল কারখানাটি।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS