ভিডিও

রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত : যা উঠে এলো চূড়ান্ত প্রতিবেদনে

প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০৪:৩৪ দুপুর
আপডেট: আগস্ট ২২, ২০২৪, ০৪:৩৪ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : দুর্যোগপূর্ণ আবহাওয়া এবং অতিরিক্ত যাত্রীর ওজন সামলাতে ব্যর্থ হওয়ায় বিধ্বস্ত হয় ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি। 

দেশটির আধা-সরকারি বার্তা সংস্থা ফার্স নিউজের বরাতে জিওনিউজ টিভি বৃহস্পতিবার (২২ আগস্ট) এমন প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়, দুর্ঘটনার পর গঠিত তদন্ত কমিটির চূড়ান্ত প্রতিবেদনে দুর্ঘটনার জন্য এই দুই কারণকে দায়ি করা হয়েছে।এর আগে, মে মাসে দেশটির সেনাবাহিনীর একটি প্রাথমিক প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনার পেছনে কোনো পক্ষের হস্তক্ষেপ বা হামলার প্রমাণ পাওয়া যায়নি। নাম প্রকাশে অনিচ্ছুক নিরাপত্তা সূত্র জানিয়েছে, ‘রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় তদন্ত শেষ হয়েছে, সম্পূর্ণ নিশ্চিত যে যা ঘটেছে তা নিছক একটি দুর্ঘটনা।’ দুর্ঘটনার দুটি কারণ শনাক্ত করা হয়েছে, আবহাওয়ার উপযুক্ত ছিল না এবং হেলিকপ্টারটিতে অন্তত দুইজন যাত্রীর ওজন এর সক্ষমতার বাইরে ছিল, যার ফলে এটি একটি পাহাড়ে বিধ্বস্ত হয়। 

গত ১৯ মে মাসে আজারবাইজান সীমান্তের কাছে পাহাড়ী এলাকায় দুর্ঘটনায় নিহত হন ইব্রাহিম রাইসি। সেদিন আজারবাইজানে একটি বাঁধ উদ্বোধন শেষে ফেরার পথে প্রেসিডেন্ট রাইসি ও তার সফরসঙ্গীদের বহনকারী হেলিকপ্টারটি ইরানের উত্তর-পশ্চিমের পাহাড়ি এলাকায় দুর্ঘটনার কবলে পড়ে। ঘন কুয়াশার কারণে দীর্ঘ ১৬ ঘণ্টার টানা অভিযান শেষে ২০মে তাদের হেলিকপ্টারটির খোঁজ পায় উদ্ধার দল। তবে এই হেলিকপ্টার দুর্ঘটনায় রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ আরও কয়েকজন কর্মকর্তা নিহত হন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS