ভিডিও

স্বাধীনতা দিবসে রাশিয়াকে হুঁশিয়ারি জেলেনস্কির

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২৪, ০৪:৩৬ দুপুর
আপডেট: আগস্ট ২৫, ২০২৪, ০৪:৩৬ দুপুর
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া ইউক্রেনকে ধ্বংস করতে চেয়েছিল, কিন্তু যুদ্ধ এখন তার নিজ ঘরে ফিরেছে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।  শনিবার (২৪ আগস্ট) দেশটির স্বাধীনতা দিবসে এক ভাষণে এ মন্তব্য করেন তিনি।

মূলত দুই বছরেরও বেশি সময় ধরে চলছে ইউক্রেন যুদ্ধ। বর্তমানে ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার কুরস্ক অঞ্চলে প্রবেশ করে সামরিক অভিযান চালাচ্ছে। এদিকে মস্কোও পূর্ব ইউক্রেনীয় অঞ্চলে আরও এলাকা দখল করেছে। এই পরিস্থিতিতে সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতার ৩৩তম বার্ষিকী উদযাপন করেছে ইউক্রেন। কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বলছে, চলতি সপ্তাহে জেলেনস্কি সীমান্তের সুমি অঞ্চলের একটি নির্জন ও জঙ্গল এলাকা পরিদর্শন করেন। সেখানেই ভিডিওটি ধারণ করা হয়। পরে সামাজিক যোগাযোগমাধ্যমে এটি পোস্ট করা হয়েছে। ভাষণে জেলেনস্কি ওই জায়গাটির বর্ণনা দিয়ে বলেছেন, এখান থেকে সীমান্তের সেই জায়গাটি ‘কয়েক কিলোমিটার’ দূরে যেখান থেকে ইউক্রেনীয় বাহিনী গত ৬ আগস্ট রাশিয়ায় প্রবেশ করেছিল। জেলেনস্কি বলেন, ইউক্রেন ‘আবার অবাক করে দিয়েছে। প্রতিশোধ কী তা রাশিয়া এবার জানবে।’ ২০২২ সালে রাশিয়ার সামরিক অভিযান নিয়ে ইউক্রেনের এই প্রেসিডেন্ট বলেন, ‘রাশিয়া একটা জিনিস চাইছিল। আর সেটা হলো আমাদের ধ্বংস। কিন্তু শত্রুরা আমাদের দেশে যা নিয়ে এসেছিল তা এখন তাদের বাড়িতে ফিরে গেছে। যে কেউ আমাদের ভূমিতে মন্দের বীজ বপন করতে চাইবে, সে তার ভূখণ্ডে এর ফসল তুলবে। এটা কোনো ভবিষ্যদ্বাণী নয়, অন্ধ প্রতিশোধও নয়। এটা ন্যায়বিচার।’



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS