ভিডিও

ব্যর্থ হলো গাজা যুদ্ধবিরতি আলোচনা

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৪, ০৭:১৭ বিকাল
আপডেট: আগস্ট ২৭, ২০২৪, ১২:৫০ রাত
আমাদেরকে ফলো করুন

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের ধ্বংসস্তুপে পরিণত হওয়া গাজা উপত্যকায় চলমান যুদ্ধবিরতি নিয়ে আবারও হতাশ আন্তর্জাতিক সম্প্রদায়। রোববার মিসরের রাজধানী কায়রোতে অনুষ্ঠিত আলোচনাও ব্যর্থ হয়ে গেছে। হামাস ও ইসরায়েল কোনো পক্ষই মিসরের মধ্যস্থতাকারীদের প্রস্তাবিত সমঝোতার শর্তে সম্মতি হয়নি। ফলে গাজা যুদ্ধ অবসানের লক্ষ্যে নেওয়া সর্বশেষ যুক্তরাষ্ট্র সমর্থিত উদ্যোগ নিয়েও সংশয় তৈরি হয়েছে।

মিসরের দুটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, ১০ মাসেরও বেশি সময় ধরে চলমান গাজা যুদ্ধের অবসানে মিসরের কর্মকর্তারা নতুন কোনো অগ্রগতি করতে পারেননি। তবে যুক্তরাষ্ট্রের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা কায়রোর আলোচনাকে ‘গঠনমূলক’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘সব পক্ষ একটি চূড়ান্ত ও বাস্তবায়নযোগ্য চুক্তিতে পৌঁছানোর জন্য আন্তরিকভাবে আগ্রহী।’

এই মার্কিন কর্মকর্তা আরও জানান, এই যুদ্ধবিরতির প্রচেষ্টায় যারা কাজ করছেন, তারা ভবিষ্যতেও কাজ চালিয়ে যাবেন। যদিও মিসরের কর্মকর্তারা কিছুটা হতাশ, তবুও আলোচনা এখনো চলছে এবং কায়রোতে মার্কিন মধ্যস্থতাকারীরা অবস্থান করছেন।

প্রসঙ্গত, গত বছর ৭ অক্টোবর হামাসের হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েল গাজায় পাল্টা হামলা শুরু করে, যার ফলে গাজা যুদ্ধের সূত্রপাত ঘটে। কানাডার হ্যালিফ্যাক্সে এক সংবাদ সম্মেলনে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানান, যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তির একটি চুক্তিতে পৌঁছানোর জন্য যুক্তরাষ্ট্র, মিসর ও কাতার একসঙ্গে কাজ করছে। ইসরায়েলের প্রতিনিধিরাও এই আলোচনায় অংশ নিচ্ছেন।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS