ভিডিও

ভারতের সবচেয়ে কম বয়সী বিলিওনিয়ার ২১ বছর বয়সী কৈবল্য ভোহরা

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৪, ০৯:৫৭ রাত
আপডেট: আগস্ট ২৯, ২০২৪, ০৯:৫৭ রাত
আমাদেরকে ফলো করুন

অনলােইনে দ্রুত কেনাকাটা ও ডেলিভারির ই-কমার্স অ্যাপ জেপটোর সহ-প্রতিষ্ঠাতা কৈবল্য ভোহরা। তার বয়স মাত্র ২১ বছর। ২০২৪ সালের হুরুন ইন্ডিয়া রিচ লিস্টে ধনী ভারতীয়দের তালিকায় সবচেয়ে কম বয়সী বিলিওনিয়ার হিসেবে জায়গা করে নিয়েছেন এই তরুণ। তার সম্পদের মোট পরিমাণ ৩ হাজার ৬০০ কোটি রুপি। শুধু তাই নয়, জেপটোর আরেক সহ-প্রতিষ্ঠাতা অদিত পালিচা-ও (২২) দ্বিতীয় কমবয়সী বিলিওনিয়ার হিসেবে জায়গা পেয়েছেন হুরুনের রিচ লিস্টে।
 
মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন কৈবল্য ভোহরা ও অদিত পালিচা। এই বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স বিষয়ে পড়াশোনা শুরু করেছিলেন তারা। কিন্তু শেষ পর্যন্ত পড়াশোনা শেষ করতে পারেননি, হয়েছেন ড্রপআউট।

কোভিড মহামারীর সময় মানুষের নিত্য প্রয়োজনীয় পণ্যসামগ্রীর দ্রুত ও যোগাযোগহীন ডেলিভারির ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ২০২১ সালে দুই বন্ধু মিলে যাত্রা শুরু করেন জেপটো অ্যাপের।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, ভারতের অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ গৃহস্থলীর পণ্যসামগ্রী ডেলিভারির বাজারে প্রতিদ্বন্দ্বিতা করেছে জেপটো। ভারতীয় বাজারে জেপটোর প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের ইন্ডিয়া শাখা ও দেশীয় প্রতিযোগী সুইগি ইন্সটামার্ট, ব্লিঙ্কিট এবং বহুজাতিক প্রতিষ্ঠান টাটা গ্রুপের বিগবাস্কেট।

তবে কৈবল্য ভোহরা যে এবারই প্রথম হুরুনের রিচ লিস্টে এসেছেন বিষয়টি তেমন নয়। এর আগে ২০২২ সালে মাত্র ১৯ বছর বয়সে আইআইএফএল ওয়েলথ-হুরুন ইন্ডিয়া রিচ লিস্টে নাম আসে তার। এরপর থেকে প্রত্যেক বছর এই তালিকায় স্থান পেয়েছেন তিনি।

২০২৪ সালের হুরুন ইন্ডিয়া রিচ লিস্টে দেশটিতে বিলিওনিয়ারদের বিস্ফোরণ ঘটেছে। কারণ এ বছর ভারতে বিলিয়নিয়ার সংখ্যা প্রথমবারের মতো ৩০০ ছাড়িয়ে গেছে।  দেশটিতে বর্তমানে প্রতি পাঁচ দিনে একজন করে বিলিওনিয়ার তৈরি হচ্ছে। যদিও গত বছর দেশটিতে বিলিওনিয়ারের সংখ্যা ছিল ২৫৯ জন।

ভারতের ধনকুবের ৬২ বছর বয়সী গৌতম আদানি ও তার পরিবার হুরুন রিচ লিস্টে শীর্ষ স্থান দখল করেছেন। গত ৫ বছরে দেশটির শীর্ষ ১০ ধনীর মধ্যে আদানির সম্পদই বেড়েছে সবচেয়ে দ্রুতগতিতে। হুরুনের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে গৌতম আদানি ও তার পরিবারের মোট সম্পদ ১১ লাখ ৬০ হাজার কোটি রুপি। গত এক বছরে আদানির সম্পদ বেড়েছে ৯৫ শতাংশ। চার বছর আগে হুরুনের এই তালিকায় চতুর্থ স্থানে ছিলেন তিনি।

হুরুনের তালিকায় ভারতের দ্বিতীয় শীর্ষ ধনী হিসেবে জায়গা পেয়েছেন মুকেশ আম্বানি। তার সম্পদের পরিমাণ ১০ লাখ ১৪ হাজার কোটি রুপি। হুরুন ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ও প্রধান গবেষক আনাস রহমান বলেছেন, ভারত ‘এশিয়ার সম্পদ তৈরির মেশিন হিসেবে আবির্ভূত’ হচ্ছে। তিনি বলেছেন, ভারতে বিলিওনিয়ারের সংখ্যা ২৯ শতাংশ বেড়েছে। অপরদিকে চীনে এ সংখ্যা ২৫ শতাংশ কমেছে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS